স্বল্প খরচে মালয়েশিয়ায় অবৈধদের দেশে ফেরার সুযোগ
প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ২২:৩৩
স্বল্প খরচে মালয়েশিয়ায় অবৈধদের দেশে ফেরার সুযোগ
ফাইল ছবি
শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে
প্রিন্ট অ-অ+

এক বছরের ব্যবধানে আবারো মালয়েশিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের সহজ শর্তে নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে দেশটির সরকার। আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ৭০০ রিঙ্গিত জরিমানা দিয়ে দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।


বৃহস্পতিবার বাংলাদেশ হাইকমিশনের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


‘ব্যাক ফর গুড’ প্রোগ্রাম প্রক্রিয়ায় কোনো ধরনের দালাল, যেকোনো এজেন্ট বা ভেন্ডারের সঙ্গে টাকা লেনদেন না করে অবৈধদের সরাসরি ইমিগ্রেশনে এসে জরিমানা দিয়ে দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে ৪ (চার) মাসের এই প্রোগ্রাম শেষে যারা অবৈধভাবে মালয়েশিয়ায় থাকবেন তাদের ব্যাপারেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।


প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রোগ্রাম মালয়েশিয়ার সাবা, সারাওয়াক ও লাবুয়ান ব্যতীত অন্যান্য সকল প্রদেশে কার্যকর হবে। অবৈধ অভিবাসীদের দেশ ত্যাগের সকল প্রক্রিয়া সম্পন্ন করতে মালয়েশিয়া জুড়ে ৮০টি কাউন্টার খোলা হবে এবং অবৈধ ব্যক্তিদের সরাসরি ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে আবেদন করতে হবে।



প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, অবৈধ অভিবাসীদের ইমিগ্ৰেশন আইনের ১৯৫৯/৬৩ পাসপোর্ট আইনের ১৫৫ ও ১৫ (১) সি ৬ (১) সি আওতায় অবস্থানকারীরা এই সুযোগ পাবেন। এসময় স্পেশাল পাশের জন্য অরজিনাল পাসপোর্ট, যাদের পাসপোর্ট নেই, দূতাবাস থেকে ট্রাভেল পাস, মালয়েশিয়ান ৭০০ রিঙ্গিত যা বাংলাদেশী টাকায় ১৪ হাজার এবং যেকোনো বিমানের সিঙ্গেল টিকিট প্রয়োজন।


মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসীরা এর আগেও স্পেশাল পাস নিয়ে দেশে ফেরার সুযোগ পান। আত্মসমর্পণের মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যাওয়ার কর্মসূচি থ্রি প্লাস ওয়ানের মেয়াদ শেষ হয় গত বছরের আগস্টে। নতুন এ ঘোষণায় অনেকটা স্বস্তিতে দেশে ফিরতে পারবেন অবৈধ প্রবাসীরা বলে মনে করছেন সচেতন মহল।


বিবার্তা/আরিফ/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com