ফের খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, শুভ সংবাদ আগস্টে
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ০৮:৪৪
ফের খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, শুভ সংবাদ আগস্টে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় নতুন করে কর্মী নিয়োগের যে স্থগিতাদেশ ছিল, তা খুব শিগগিরই প্রত্যাহার হচ্ছে। ফলে বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য নতুন পদ্ধতি চালু করবে মালয়েশিয়া। দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলা সেগারান সংবাদ মাধ্যমকে এমনটাই জানিয়েছেন।


মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বার্নামা ও দ্য স্টার অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, সোমবার (১৫ জুলাই) এক সংবাদ সম্মেলনে মানবসম্পদমন্ত্রী এ তথ্য দিয়েছেন। তিনি বলেন, আশা করি, আমরা এক অথবা দুই মাসের মধ্যে পর্যালোচনাটি শেষ করতে পারব, যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।


মন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশি কর্মী নিয়োগের স্থগিতাদেশের ফলে মালয়েশিয়ার বেশ কয়েকটি প্রধান শিল্পখাত ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশেষ করে কৃষি (রোপণ) ও নির্মাণ শিল্প। এ নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার প্রত্যাশা করছেন তিনি।



গত বছরের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি কর্মী নিয়োগের আগের পদ্ধতি (এসপিপিএ) বাতিল করে দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ। এসপিপিএ পদ্ধতিতে পূর্ববর্তী সরকার অনুমোদিত মানবসম্পদ সরবরাহকারী শুধু ১০টি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারত। সে পদ্ধতিতে ব্যাপক দুর্নীতির তথ্য দেন ডা. মাহাথির মোহাম্মদ।


বর্তমানে মালয়েশিয়ায় চার লাখ বৈধ বাংলাদেশি শ্রমিক শ্রম দিচ্ছেন বলে জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। গত সপ্তাহে কুয়ালালামপুরে তিনি বলেন, আগামী মাসে মালয়েশিয়ার সঙ্গে নতুন নিয়োগ পদ্ধতিতে চুক্তিতে পৌঁছানোর আশা করছে বাংলাদেশ।


তিনি বলেন, যেহেতু আগের পদ্ধতিটি বাতিল করা হয়েছে, তাই আমরা নতুন পদ্ধতি তৈরি করতে কাজ করছি। আগস্টে এ বিষয়ে একটি সমাধান আসতে পারে। সূত্র : বার্নামা ও দ্য স্টার অনলাইন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com