ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৩
ডেনমার্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
ডেনমার্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস এক আলোচনা সভার আয়োজন করেছে। দূতাবাসের হেড অফ চ্যান্সেরি ও প্রথম সচিব শাকিল শাহরিয়ার উপস্থাপনায় রাষ্ট্রদূত এম, মুহিত এতে সভাপতিত্ব করেন।


অনুষ্ঠানে মাতৃভাষার জন্য আত্মত্যাগকারী শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পড়া হয়।


বক্তারা আলোচনা অনুষ্ঠানে বলেন, একুশে ফেব্রুয়ারি ভাঙালী জাতিসত্তার শেকড়ের অনুপ্রেরণার দিন। এই দিনটি ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। বাংলা ভাষার রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে সম্মানের আসন লাভ করেছে। এ ভাষার কবি রবীন্দ্রনাথ ঠাকুর অমর কাব্যগন্থ্য ‘গীতাঞ্জলী’ রচনা করে ১৯১৩ সালে বিশ্বের সবচেয়ে মূল্যবান নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।


বক্তারা আরো বলেন, এ ভাষার অসাধারণ প্রজ্ঞাবান মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলা ভাষায় বক্তৃতা দিয়ে বাংলাকে নিয়ে গেছেন বিশ্ব পরিমণ্ডলে। একুশে ফেব্রুয়ারি উদযাপিত হয় সারা পৃথিবীতে একুশে আমাদের মননের বাতিঘর হিসেবে। একুশ এখন সারা বিশ্বের ভাষা ও অধিকারজনিত সংগ্রাম ও মর্যাদার প্রতীক। সারা বিশ্বের বিভিন্ন দেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে আমাদের অহংকার ‘শহীদ মিনার’।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবীণ প্রবাসী ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা বাবু সুভাষ ঘোষ, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ডেনমার্ক আওয়ামী সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া, আওয়ামী লীগ নেতা জাহিদ চৌধুরী বাবু, মাহবুব রহমান, নঈম বাবু, ইউসুফ আহমেদ, বোরহান উদ্দিন, খোকন মজুমদার প্রমুখ।


বিবার্তা/বিদ্যুৎ/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com