দক্ষিণ আফ্রিকায় ৪ বছরে সাড়ে চার’শ বাংলাদেশি হত্যা
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৯, ১৮:৩৫
দক্ষিণ আফ্রিকায় ৪ বছরে সাড়ে চার’শ বাংলাদেশি হত্যা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্যবসায়িক সম্পর্ক, টাকা নিয়ে বিরোধ, বিবাহ বহির্ভূত সম্পর্ক, ব্যক্তিগত বিবাদের জেরে দক্ষিণ আফ্রিকায় গত চার বছরে চারশ ৫২ জন বাংলাদেশিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাব্বির আহমেদ চৌধুরী।


যদিও সে দেশে নিহততদের অনেকের পরিবার মৃত্যুর গোপন করেন। সে কারণে নিহতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি হতে পারে বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন সাব্বির আহমেদ চৌধুরি।


তিনি আরো জানান, কারো সঙ্গে চলমান বিবাদ মেটাতে বেশিরভাগ বাংলাদেশি স্থানীয় গুন্ডা ভাড়া' করেন।


খলিল মিয়া নামে একজন অভিবাসী বাংলাদেশি জানান, স্থানীয় বাসিন্দারা বাংলাদেশিদের প্রতিদ্বন্দ্বী মনে করেন। যদিও আমরা তাদের চাকরি নিচ্ছি না, তার পরেও তারা আমাদের বন্দুক নিয়ে হামলা করে।


জোহানেসবার্গে প্রবাসী বাংলাদেশিদের নেতা আব্দুল আওয়াল তানসেন জানান, অনেক বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। কিন্তু বিচার চাওয়া তো দূরের কথা, আমরা সেগুলো কাউকে জানাইনি, কারণ, আমাদের অনেকেই এখানে অবৈধভাবে বাস করছেন।


বেশ কয়েক বছর আগে থেকে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশিদের অভিবাসন শুরু হয়। বর্তমানে প্রায় তিন লাখ বাংলাদেশি সে দেশে বাস করছেন। জানা গেছে, তাদের অনেকেই অবৈধভাবে আছেন সে দেশে। অনেক বাংলাদেশি সেখানে মুদি দোকান দিয়েছেন।


দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের দূতাবাস জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ৮৮ জন বাংলাদেশির মরদেহ দেশে পাঠানো হয়েছে। ২০১৫ সালের জানুয়ারি থেকে সংখ্যাটি মোট ৪৫২ জন।


দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, এখানে যারা মারা গেছেন, তাদের প্রায় ৯৫ শতাংশ হত্যার শিকার হয়েছেন। অনেককেই তাদের দোকানে গুলি করা হয়েছে।


বিবার্তা/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com