মালয়েশিয়ায় বাংলাদেশীসহ আটক ৯২
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩১
মালয়েশিয়ায় বাংলাদেশীসহ আটক ৯২
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার প্রাচীন রাজধানী মালাক্কায় অভিবাসন বিভাগের অভিযানে বাংলাদেশীসহ ৯২ জনকে আটক করেছে ইমিগ্ৰেশন পুলিশ।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মালাক্কা প্রদেশের জাসিন বেসতারি এবং ডুরিয়ান তুংগালের পৃথক দুটি স্থানে অভিযান চালিয়ে চার দেশের ৯২ জনকে আটক করা হয়। আটকদের মধ্যে ২০ জন বাংলাদেশীসহ ইন্দোনেশিয়ার ৬৩, মিয়ানমারের ৮ এবং পাকিস্তানের ১ জন রয়েছেন।


মালাক্কা রাজ্য সহকারী ইমিগ্ৰেশন ডিরেক্টর (এনফোর্সমেন্ট চিফ) নার আজমান ইব্রাহিম জানান, আমরা দুটি স্থানে অভিযান পরিচালনা করে তাদের আটক করতে সক্ষম হই। অবৈধভাবে অবস্থানকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছেন আমাদের সরকার। শহর থেকে জঙ্গল পর্যন্ত অভিযান চালানো হবে।


তিনি আরো বলেন, অবৈধ অভিবাসীরা যদি সরকারের নির্দেশে দেশ ত্যাগে ব্যর্থ হয় তাহলে তাদের জন্য জেল-জরিমানা অবধারিত।


আটককৃতদের বিরুদ্ধে ইমিগ্রেশন আইনের ১৯৫৯/৬৩ ,৫৫বি(১) ১৯৫৯ ধারায় আটক করে অভিবাসন বিভাগ। ইতোমধ্যে বহু বিদেশি অভিবাসী যার যার দেশে ফেরত গেলেও গুরুতর অপরাধে ৯ হাজার ৫৩২ জনের বিভিন্ন মেয়াদে সাজা দেয় অভিবাসন বিভাগ। এসব বন্দিদের সাজা শেষে নিজ দেশে ফেরত পাঠানো হবে। তবে এদের মধ্যে কতজন বাংলাদেশী রয়েছেন তা জানা যায়নি।


এদিকে, মালয়েশিযার ১৪টি ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে আটক ৯ হাজার ৫৩২ অবৈধ অভিবাসীদের খাবারের পিছনে প্রতিমাসে ৩.৫ মিলিয়ন রিঙ্গিত ব্যয় করছে বলে জানান ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ।


তিনি বলেন, ১৪টি ইমিগ্রেশন ডিপোতে আটক এসব অবৈধ অভিবাসীদের এক থেকে দুমাসের জন্য সেখানে রাখা হয়। সেখান থেকে তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে তাদের কূটনৈতিক মিশন (দূতাবাস) দ্বারা পরিচয় ও আনুসাঙ্গিক কার্যাদি সম্পন্ন করে দেশে ফেরত পাঠানো হয়।


তিনি আরো বলেন, বুকিত জলিল, কুয়ালালামপুর, কেলআইএ, সেপাং, লেংগিং, নেগরি সেমবিলান, জুরু ও পুলাউ পেনাং ডিপো থেকে আটকদের মধ্যে কিছু অভিবাসীদের দ্রুত যার যার দেশে ফেরত পাঠানো হবে।


সূত্র জানায়, বিভিন্ন কারাগার ও ক্যাম্পে যারা আটক আছেন, তাদের বেশিরভাগই অবৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশ কিংবা অবৈধভাবে থাকার কারণে আটক হয়েছেন।


বিবার্তা/এরশাদ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com