২১ আগস্ট হামলায় শহীদদের স্মরণ সুইডেন আ.লীগের
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৩
২১ আগস্ট হামলায় শহীদদের স্মরণ সুইডেন আ.লীগের
সুইডেন প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

২১ আগস্টের গ্রেনেড হামলায় শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাল সুইডেন আওয়ামী লীগ। গত ৩১ আগস্ট সুইডেনের রাজধানী স্টকহোমে এ উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়।


স্মরণ সভায় সভাপতিত্ব করেন সাবেক ছাত্রলীগ নেতা, সুইডেন আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর কবির।
সভায় বিশেষ অতিথি ছিলেন শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের কন্যা, ২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলায় আহত নিলা চৌধুরী।


সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে এবং ২১ আগস্টে গ্রেনেড হামলায় শহীদ, জেলখানায় শহীদ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


মোনাজাত ও দোয়া পরিচালনা করেন সুইডেন আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ জুলফিকার আলী ও বোরহান উদ্দিন। সভায় শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।


আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সুইডেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মাসুম বারী। সুইডেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ ইউসুফ আলী রতনের পরিচালনায় স্মরণ সভায় বক্তব্য রাখেন সুইডেন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মহিউদ্দিন আহমেদ লিটন, সহসভাপতি একে এম সেরাজুল হক খান রানা, সহসভাপতি আলহাজ জুলফিকার আলী জুয়েল, সুইডেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান, উপদেষ্টা পরিষদের সদস্য গোলাম রাব্বানী মিন্টু, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আবিদ খান, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আফসার আহমেদ, প্রবীণ আওয়ামী লীগ নেতা জহিরুল হক চৌধুরী, আওয়ামী যুবলীগ সুইডেন শাখার সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান, যবুলীগ নেতা মিজান ফকির প্রমুখ।


সভায় সুইডেন আওয়ামী লীগের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সুইডেন আওয়ামী লীগ সহসভাপতি খালদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রাবেয়া ইসলাম, মহিলাবিষয়ক সম্পাদিকা ইসরাত জাহান, কৃষি সমবায়বিষয়ক সম্পাদক তারিক মোস্তফা কামাল, খাদ্য ও আপ্যায়নবিষয়ক সম্পাদক তারেক ঘোষ, সুইডেন আওয়ামী লীগের কার্যকরী পরিষদের সদস্য সিরাজ বেপারী, শামিম আহমেদ, জনাব টিলু, যুবলীগ নেতা মুর্তুজা হক নিপু, এটি দুর্জয়, আবুল হোসাইন প্রমুখ।


সভায় বিশেষ অতিথি নিলা চৌধুরী সেদিনের বিভীষিকাময় স্মৃতি তুলে ধরতে গিয়ে বারবার কান্নায় ভেঙে পড়েন। হলভর্তি শতাধিক নেতাকর্মী নিলা চৌধুরীর মুখে ২১ আগস্টের বর্নণা শুনে অশ্রুসিক্ত হয়ে পড়েন।


সভার সভাপতি এস এইচ এম জাহাঙ্গীর কবির বলেন, আগস্ট বাঙালি জাতির জীবনে বিয়োগান্তক মাস। হত্যা, খুন, স্বজন হারানোর মাস। জাতিকে নেতৃত্ব শূন্য করার মাস। একাত্তরের পরাজিত শত্রু ও তাদের দোসররা বারবার বেছে নিয়েছে অভিশপ্ত এ আগস্টকে। সেদিন জামাত-বিএনপি জোট শেখ হাসিনাকে হত্যা করে তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করতে চেয়েছিল।


তিনি বলেন, শুধু ২১ আগস্টই নয়, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে পরিকল্পিতভাবে হত্যার জন্য এ পর্যন্ত ১৯ বার হামলা করা হয়েছে। আল্লাহর অশেষ মেহেরবানিতে ও বাংলার ১৬ কোটি মানুষের দোয়ায় প্রতিবার তিনি প্রাণে রক্ষা পান।


সভায় ১৫ আগস্ট ও ২১ আগস্ট হত্যাকাণ্ডের পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।


বিবার্তা/ইউসুফ/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com