ময়মনসিংহে মশা মারতে মসকুইটো ফিস
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ১১:২৯
ময়মনসিংহে মশা মারতে মসকুইটো ফিস
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলমান ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতির মাঝে এডিস মশার বাচ্চা বা লার্ভা ধ্বংস করার নতুন উপায় খুঁজে পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্য বিজ্ঞান অনুষদ।


পরিস্থিতি মোকাবেলায় বৃহস্পতিবার (০৮ আগস্ট) বিকেলে ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র ইকরামুল হক টিটু্র নেতৃত্বে নগরীর বিভিন্ন পয়েন্টে ড্রেন, খাল ও পুকুরে মসকুইটো ফিস অবমুক্ত করা হয়েছে।


ময়মনসিংহ সিটি করপোরেশনের বাস্তবায়নে ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মৎস্য বিজ্ঞান অনুষদের উদ্যোগে মসকুইটো ফিস অবমুক্ত করা হয়।


ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) মেয়র ইকরামুল হক টিটু্ সভাপতিত্বে জৈবিক পদ্ধতিতে মশক নিয়ন্ত্রণে মাছের পোনা অবমুক্ত করণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যাল (বাকৃবি) ভাইসচ্যান্সেলর প্রফেসর ডক্টর লুৎফুল হাসান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাৎস্য বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ডক্টর গিয়াস উদ্দিন, গভেষক প্রফেসর ডক্টর হারুনুর রশীদ।


মশাভুক মাছ (Mosquito Fish) ছাড়ার মাধ্যমে মশার ডিম নিধন সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদ।


তিনি বলেন, মসকুইটো ফিস প্রায় ১০ বছর আগে আমেরিকা থেকে দেশে অ্যাকুরিয়াম ফিস হিসেবে আসে। পরে এটি দেশের মুক্ত জলাশয় এবং ড্রেনে ছড়িয়ে পড়ে। কয়েক বছর আগে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন ড্রেনে মশা দমনে মসকুইটো ফিশ ও গাপ্পি মাছ ছাড়া হয়।


তিনি আরো বলেন, গবেষণার একপর্যায়ে চট্টগ্রামের বিভিন্ন ড্রেন ও নর্দমার প্রচণ্ড নোংরা পানিতে আমরা মশাভুক মাছের সন্ধান পেয়েছি। এইসব মাঠের প্রধান খাদ্য হলো মশার ডিম ও লার্ভা। এই মাছ ড্রেন ও নর্দমার প্রচণ্ড নোংরা পানিতে স্বাভাবিকভাবেই বেঁচে থাকতে পারে।


এই অধ্যাপ বলেন, গবেষণায় দেখা যায় মশার লার্ভা ভক্ষণে দেশীয় খলিশা, দারকিনা, জেব্রা ফিস মসকুইটো ফিসের চেয়ে বেশি উপযোগী হলেও এরা নর্দমার নোংরা পানিতে বেশি দিন বাঁচতে পারে না। তাই নর্দমার পানিতে মশার লার্ভা নিধনে মসকুইটো ফিস সবচেয়ে বেশি উপযোগী। এই মশাখেকো মাছ ড্রেনে ছাড়লে মশা নিধন করা সম্ভব। এ মাছ বিভিন্ন ধরনের পোকামাকড় ও এডিস মশার জীবাণু খেয়ে ফেলে।


বিবার্তা/বাপ্পী/তাওহীদ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com