মধুপুরের সনাতন ধর্মাবলম্বীদের বারতীর্থ পুণ্যস্নান
প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ২১:০১
মধুপুরের সনাতন ধর্মাবলম্বীদের বারতীর্থ পুণ্যস্নান
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের মধুপুরের শোলাকুড়ীতে সোমবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের বারতীর্থ পুণ্যস্নান। আর এ পুণ্যস্নানকে কেন্দ্র করে ঘিরে উঠেছে জমকালো গ্রামীণ মেলা।


শত বছরেরও অধিক সময় ধরে প্রতি বছর বৈশাখ মাসের অমাবস্যা তিথিতে এ পুণ্যস্নান অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, গাজীপুর ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের পুণ্যার্থীরা এ নির্দিষ্ট সময়ে তাদের মনোবাসনা পূর্ণ করার লক্ষে পুণ্যস্নানে অংশ নেয়। এ উপলক্ষে তিন দিনব্যাপী গ্রামীণ মেলা শুরু হয়েছে।


কথিত আছে, নাটোরের জমিদার রাজা জগদীন্দ্র নাথ রায় বাহাদুরের মাতা অসুস্থ অবস্থায় বারটি তীর্থ স্থানের গঙ্গা জলে স্নান করার ইচ্ছা পোষণ করেন। তার বিশ্বাস ওই গঙ্গা জলে স্নান করলে তিনি সুস্থ হয়ে উঠবেন। মাতার ইচ্ছা পূরণ করতে জমিদার ১২ টি তীর্থ স্থান থেকে গঙ্গা জল সংগ্রহ করে শোলাকুড়ীতে বিশালাকার পুকুর খনন করে সেই পুকুরে তার মাকে স্নান করায়। এতে তার মা আরোগ্য লাভ করেন । এ খবর জানাজানি হলে তখন থেকে সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছর এই সময়ে পুণ্যস্নান করেন। একপর্যায় তা উৎসবে পরিণত হয়।


এ উৎসবকে কেন্দ্র করে প্রতিবছর তিন দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়। মেলায় থাকে গ্রামীণ হস্তশিল্প, কুটির শিল্পসহ নানা সামগ্রীর সমাহার।


মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ্বাস বলেন, প্রতিবছর এ স্নানোৎসবে লক্ষাধিক পুণ্যার্থীর সমাগম ঘটে। তাই এই স্থানটিকে আগামীতে সংস্কার করা হবে।


স্থানীয় শোলাকুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসেন বলেন দিনটি ঘিরে নানা ধরণের আয়োজন থাকে। আগামীতে এই পুণ্যস্নানকে বড় আকারে পালন করবেন।


বিবার্তা/তোফাজ্জল/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com