এক জোড়া ইলিশ ১২ হাজার টাকা!
প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ১৯:০৫
এক জোড়া ইলিশ ১২ হাজার টাকা!
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মাছে ভাতে বাঙালি।সেই মাছ যদি রূপালী ইলিশ হয় তাহলে তো কথাই নেই।বাঙালির কাছে যেকোনো মাছের চেয়ে অধিক প্রিয় জাতীয় মাছ ইলিশ। সব সময় বাজারে ইলিশের প্রতি থাকে বিশেষ আকর্ষণ। তবে ছোট ইলিশের চেয়ে বড় ইলিশের চাহিদা সব সময় বেশিই থাকে। বছরের আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর -এ তিন মাসে বড় ইলিশ দেখা যায় বাজারে।


তাই রাজধানীর বিভিন্ন বাজারে এক থেকে দুই কেজি ওজনের ইলিশ মিলছে।তবে দামটা বেশ চড়া।বিশেষ করে দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশের দাম মধ্যবিত্তদের নাগালের বাইরে। রাজধানীর রামপুরা বাজারে দুই কেজি ওজনের দুটি ইলিশ বিক্রি হয়েছে ১২ হাজার টাকায়।



শুক্রবার (১৬ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজার ভেদে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২ হাজার ২০০ টাকায়। ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে ৯০০-১ হাজার টাকায়। ৬০০-৭০০ গ্রামের ইলিশ প্রতি পিস মিলছে ৬৫০-৭০০ টাকায় এবং ৫০০ গ্রামের নিচের ইলিশ পাওয়া যাচ্ছে ৩৫০-৫০০ টাকায়।


ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, এককেজি ওজনের ইলিশ এখন সব বাজারের পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাচ্ছে। তবে দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশ খুব কম পাওয়া যাচ্ছে। তবে মাঝে মধ্যে দেড়-দুই কেজি ওজনের ইলিশও বাজারে আসছে। অল্প পরিমাণে আসায় দেড়-দুই কেজি ওজনের ইলিশের দাম বেশ চড়া।


মালিবাগের মাছ বাজারে গিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা এককেজি ওজনের ইলিশ বিক্রি করছেন ২ হাজার থেকে ২ হাজার ৪০০ টাকায়। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০-১ হাজার টাকা পিস। আর ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকায়।


ইলিশের দামের বিষয়ে ব্যবসায়ী ইদ্রিস বলেন, বাজারে এখন বড় ইলিশ পাওয়া যাচ্ছে। আমাদের হিসাবে ৮০০ গ্রাম থেকে এককেজি ইলিশর দাম এখন তুলনামূলক কম। কিছুদিন আগেও ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করেছি ১ হাজার ৫০০-১ হাজার ৮০০ টাকায়। তবে সামনে ইলিশের দাম আরো কমবে। কারণ, সেপ্টেম্বর ইলিশের ভরা মৌসুম। ওই সময় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়বে।


খিলগাঁও তালতলা বাজার থেকে ইলিশ কিনেছেন সোলাইমান হোসেন। তিনি বলেন, ঈদের দিন থেকেই মাংস খাচ্ছি। মাংস খেতে খেতে একঘেয়েমি চলে এসেছে। তাই বাজারে বড় ইলিশের সন্ধানে এসেছিলাম। অন্যদিনের তুলনায় শুক্রবার বড় মাছ বেশি পাওয়া যায়। বাজারে এসে দেখি ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ অনেক। মাছ দেখে খুশিই হয়েছিলাম। কিন্তু দাম কিছুটা বেশি।



তিনি আরো বলেন, ঈদের পর পর হওয়ায় আমার ধারণা ছিল ইলিশের দাম কম হবে। কারণ মাছের এখন চাহিদা কম থাকার কথা। কিন্তু বাজার কোনো ব্যবসায়ীই ৯০০ গ্রাম ওজনের ইলিশ দুই হাজার টাকার নিচে দিতে রাজি হচ্ছে না। বাধ্য হয়ে দুই হাজার টাকা দিয়েই একটি ইলিশ কিনলাম।


রামপুরা বাজারে এক ক্রেতা বলেন, আমার বাসার সবাই ইলিশ মাছ পছন্দ করে। দুই ছেলে ইলিশ ছাড়া অন্য মাছ খেতেই চায় না। তাই অনেকটা নিয়মিতই ইলিশ মাছ কিনতে হয়। এখন যে হারে বাজারে ইলিশ আসছে, তাতে দাম একটু বেশিই মনে হচ্ছে। আমরা ধারণা এখন যে ইলিশ দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে, এক মাস পরে তা এক হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com