ঈদে বাসা ব্যাংক অফিসের নিরাপত্তা দেবে র‍্যাব
প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ১৫:৩৭
ঈদে বাসা ব্যাংক অফিসের নিরাপত্তা দেবে র‍্যাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদুল আজহার ছুটিতে রাজধানীর ফাঁকা বাসা-বাড়ি ও ব্যাংক-অফিসগুলোর নিরাপত্তা ব্যবস্থায় বিশেষভাবে নজর রাখবে র‍্যাব। চুরি ছিনতাইসহ সব ধরনের অপরাধ রুখতে মাঠে কাজ করবেন তারা।


শুক্রবার (৯ আগস্ট) দুপুরে কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ এসব কথা বলেন।


তিনি বলেন, ঢাকার বিরাট অংশ ঈদের সময় ফাঁকা হয়ে যায়। ঢাকার এই ফাঁকা বাড়ি, মার্কেট ও ব্যাংকগুলোতে আমরা নিরাপত্তার ব্যবস্থা করব।


র‍্যাব মহাপরিচালক তিনি বলেন, প্রতি বছর রাজধানীতে পাঁচ লাখ গরু কোরবানি হয়। কাজেই প্রতি বছর কোরবানির হাটে লাখ লাখ গরু নিয়ে আসেন ব্যবসায়ীরা। গরুর হাটে জাল নোট, অজ্ঞান পার্টি ও মলম পার্টিসহ কেউ যেন অপতৎপরতা না ঘটাতে পারে, সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে।


সিটি করপোরেশন নির্ধারিত স্থানে কোরবানি করা সবার দায়িত্ব। ঢাকায় প্রায় পাঁচ লাখ পশু কোরবানি করা হয়। এ কাজটি যদি কোনো নির্দিষ্ট কোম্পানিকে দেয়া হয়, তাহলে ভালোভাবে বর্জ্য ব্যবস্থাপনা হয়। তারা কোরবানির গরু জবাই করে মাংস প্রসেস করে বাসায় পৌঁছে দেবে। যেটা উন্নত বিশ্বে করা হয়।


চামড়া ব্যবসায়ীদের এবার যেন কেউ ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে নজর রাখা হবে জানিয়ে র‍্যাব ডিজি বলেন, চামড়ার দাম নিয়ে আমরা কাজ করছি। চামড়া যাতে দেশের বাইরে বেরিয়ে না যায়। নির্ধারিত মূল্যে চামড়ার দাম দিবেন। আন্তর্জাতিক বাজার চামড়ার দাম কম হলে সেটা আগে থেকেই জানান দেবেন। যাতে প্রান্তিক ব্যবসায়ীদের কেউ ক্ষতিগ্রস্ত না হয়।


ঈদে ঘরে ফেরা মানুষের উদ্দেশে বেনজীর আহমেদ বলেন, ভারি বৃষ্টিতে দেশের অনেক রেলপথ ও সড়ক পথ ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে যানজটসহ নানা রকমের প্রতিবন্ধকতা কমাতে অন্য সংস্থাগুলোর সাথে র‍্যাবও সহযোগিতা করছে। বাড়ি যেতে দয়া করে কেউ জীবনের ঝুঁকি নেবেন না। যারা নৌপথে যাবেন, অতিরিক্ত যাত্রী হয়ে কেউ লঞ্চে উঠবেন না।


তিনি বলেন, লঞ্চ টার্মিলাল, বাস টার্মিনাল ও রেলকেন্দ্রিক আমাদের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যে কোনো ধরনের সহযোগিতা করতে আমরা প্রস্তত।


ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে র‍্যাব ডিজি বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। নিজেদের ঘর-বাড়ি পরিষ্কার রাখলেই ডেঙ্গুমুক্ত থাকতে পারব। ঢাকার নির্মাণাধীন ভবনগুলো যাতে পরিষ্কার রাখা হয়, সেদিকে নজর রাখতে হবে।


ঈদের জামাতের নিরাপত্তায় ঢাকার ঈদগাহ মাঠে সিসি ক্যামেরা স্থাপনসহ সব রকমের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান র‌্যাব ডিজি।


কাশ্মীর ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। আমাদের দেশে এ বিষয়ে কেউ বিশৃঙ্খলার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাদের নিজস্ব বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই। তবে দেশে আল্ট্রা ইসলামিস্টের সংখ্যা বেশি নয়। যারা রয়েছে তারাও ২৪ ঘণ্টা নজরদারিতে রয়েছে। আশা করব ভারতের আভ্যন্তরীণ বিষয় কিংবা কাশ্মীর নিয়ে দেশে পানি ঘোলা করার চেষ্টা করবেন না। এরপরও যদি কেউ সে চেষ্টা করে তবে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


সম্প্রতি র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক (সিও) হাসিনুর রহমানকে ডিবি পরিচয়ে পল্লবীর বাসা থেকে তুলে নেয়ার অভিযোগ করেছে পরিবার। পরিবারের পক্ষ থেকে এ অভিযোগে গত বুধবার রাত ১টায় পল্লবী থানায় জিডি করা হয়েছে। হাসিনুর এক সময় র‌্যাব-৫ ও র‌্যাব-৭ এর অধিনায়ক ছিলেন। তিনি বিজিবিতেও বেশকিছু দিন দায়িত্ব পালন করেছিলেন।


হাসিনুরকে খুঁজে বের করার বিষয়ে পদক্ষেপ জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, অনেক মানুষকেই তো খুঁজে পাওয়া যায় না। খুঁজে না পাওয়াটা শুধু বাংলাদেশে নয়, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপেও মানুষ নিখোঁজ হয়। একজনকে খুঁজে না পাওয়াটা কোনো বাহিনীর ব্যর্থতা নয়। আমাদের পক্ষ থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আমরা জ্ঞাত আছি। এ বিষয়ে কাজ করছি। যদি কারো কাছে কোনো তথ্য থাকে তাহলে জানালে আমরা ব্যবস্থা নেব।



বিবার্তা/খলিল/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com