বাসায় গিয়ে এডিস মশা মারবে ডিএসসিসি: সাঈদ খোকন
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৫:৪০
বাসায় গিয়ে এডিস মশা মারবে ডিএসসিসি: সাঈদ খোকন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে বাসা-বাড়িতে গিয়ে এডিস মশা ও তার প্রজননস্থল ধ্বংস করা হবে।


তিনি ডেঙ্গুমুক্ত শহর গড়তে নগরবাসীর সহায়তার পাশাপাশি তাদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘আজ থেকে পক্ষকালব্যাপী বিশেষ প্রোগ্রাম চালু করা হলো। আমাদের ৫৭টি ওয়ার্ডে পরিদর্শক, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য টিমের প্রতিনিধিরা যাবেন। যেসব বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে, আমাদের প্রতিনিধিরা তা ধ্বংস করে দিয়ে আসবেন। পাশাপাশি সম্মানিত নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে আসবেন, কীভাবে এডিস মশার বংশ ধ্বংস করতে হয়। প্রতিদিন ৩০টি বাসায় কমপক্ষে ১ হাজার ৭১০টি এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। সেই হিসেবে এই ১৫ দিনে ২৫ হাজার এডিস মশার বংশ ধ্বংস হবে।


রবিবার (২১ জুলাই) রাজধানীর কাঁঠাল বাগানে বিশেষ এই কর্মসূচির উদ্বোধনকালে মেয়র একথা বলেন। এরপর আশাপাশের কয়েকটি বাসায় গিয়ে এডিস মশার বংশ ধ্বংস করেন মেয়র।


সাঈদ খোকন বলেন, ‘এডিস মশা রাস্তা কিংবা ডোবার নোংরা পানিতে জন্মে না। এডিস মশা বাসার ভেতরে, ছাদের আঙিনায়, পরিত্যক্ত টায়ার বা পানির ট্যাংকে স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। ময়লাযুক্ত পানিতে বংশ বিস্তার করে না। তাই এডিস মশা ধ্বংসে জনগণের সচেতনতা ও সর্তক থাকা সবচেয়ে বেশি প্রয়োজন।’


তিনি বলেন, ‘আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় মশা যাতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য সবার সহযোগিতা দরকার। এডিস মশার প্রাদুর্ভাব যাতে না বাড়ে, সেজন্য নিজে সচেতন হোন এবং অন্যকেও সচেতন করুন। সবার প্রচেষ্টায় বর্তমানে বিরাজমান পরিস্থিতি থেকে মুক্ত করে ডেঙ্গুমুক্ত শহর উপহার দিতে পারবো।’


এসময় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com