রোহিঙ্গা পাচারকারীচক্রের ১০ সদস্য আটক
প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১০:০১
রোহিঙ্গা পাচারকারীচক্রের ১০ সদস্য আটক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশী পাসপোর্টে মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোহিঙ্গা পাচারকারীচক্রের ১০ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)।


বৃহস্পতিবার (১৮ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।


রোহিঙ্গাদের জন্য ভুয়া ঠিকানা ব্যবহার করে তৈরি করা হয় বাংলাদেশি পাসপোর্ট। আর সেই পাসপোর্ট ব্যবহার করেই মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোহিঙ্গাদের পাচার করে আসছিল তারা।


আটককৃতরা হলেন- জাহাঙ্গীর আলম (৫২), মানিক (৪৫), রানা (৩৪), হুমায়ুন কবির (৪৩), আল-মামুন (৩৫), কাজী মাহফুজুর রহমান মাসুদ (৪০), ফারুক মিয়া (২৫), গৌরাঙ্গ সরকার (২৫), কাকলী (৩৫) ও বাবুল (৪০)।


এ সময় মুশফেকা (১৯), নুর বেগম (৪৮) ও সান্ত্বনা (১৩) নামে তিন ভিকটিমকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মুশফেকা ও নুর বেগম রোহিঙ্গা নাগরিক।


র‌্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর আশরাফুল হক জানান, ১৭ জুলাই রাতে গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন হাসনাবাদ বড় মসজিদ সংলগ্ন পাগলা হোসেনের বাড়ি থেকে পাচারকারীচক্রের দুই সদস্যকে আটক করা হয়। পরে বৃহস্পতিবার সকাল থেকে রাত ১০টা পর্যন্ত রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গা নাগরিক পাচারকারীচক্রের ১০ সদস্যকে আটক করা হয়।


তিনি বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে রোহিঙ্গা নাগরিকদের প্রলোভন দেখিয়ে কৌশলে ক্যাম্প থেকে বের করে আনত। এরপর ভুয়া ঠিকানা ব্যবহার করে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে বিদেশে পাচার করে আসছিল। রোহিঙ্গাদের পাশাপাশি বাংলাদেশি নাগরিকদেরও মালয়েশিয়া এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার করা হতো।


আটকদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, মোবাইল, নগদ টাকা ও চেকবই উদ্ধার করা হয়েছে। আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি মানবপাচার মামলা দায়ের পূর্বক আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/তাওহীদ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com