রাজধানীর যে এলাকায় ডেঙ্গু রোগী বেশি
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৪
রাজধানীর যে এলাকায় ডেঙ্গু রোগী বেশি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা সিটি করপোরেশেন আওতাভুক্ত ১০৯টি এলাকা থেকে গত ২ মাসে প্রাপ্ত ডেঙ্গু প্রবণতার তথ্য পর্যালোচনা করা হয়েছে। এতে দেখা গেছে, সার্বিকভাবে ঢাকা শহরের ডেঙ্গু প্রকোপ কমে এলেও কিছু এলাকার চিত্র ভিন্ন। ঢাকা শহরে সব সময় বেশি রোগী পাওয়া গেছে মগবাজারে।


স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা বলেছেন, একদিন রোগী কমছে; আরেক দিন বাড়ছে। তবে আগস্টের তুলনায় রোগীর সংখ্যা এখন অনেক কম। দিনে দিনে এ সংখ্যা আরো কমবে।


গত ২৪ ঘণ্টায় ৭৬১ জন নতুন ডেঙ্গু রোগী দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি হন। এর মধ্যে রাজধানীতে ৩১৪ এবং বাইরে ৪৪৭ জন রয়েছেন। রবিবার সকাল পর্যন্ত ৭৬ হাজার ৫১৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে ৯৫ ভাগের বেশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদিন আরো দুজন মারা যান।


স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, ঢাকার ১২টি সরকারি ও ২৯টি বেসরকারি হাসপাতালসহ মোট ৪১ প্রতিষ্ঠান থেকে ডেঙ্গুতে আক্রান্তের তথ্য পাওয়া গেছে। এ ছাড়া রাজধানীর বাইরের ৬৪টি জেলা সিভিল সার্জনের অফিস থেকে তথ্য পাঠানো হয়।


গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে ৭৬১ জন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে রাজধানীতে ৩১৪ এবং বাইরে ৮টি বিভাগের ৬৪ জেলার ৪৪৭ জন রয়েছেন।


কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ৭৬ হাজার ৫১৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। চলতি বছর ডেঙ্গুতে সন্দেহভাজন ১৯২ জনের মৃত্যুর রেকর্ড সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটিতে জমা হয়েছে।


কমিটি ১০১ জনের মৃত্যুর কারণ পর্যালোচনা করে ৬০ জনের মৃত্যু ডেঙ্গুতে নিশ্চিত করেছে। বাকি মৃত্যুর ঘটনা পর্যালোচনাধীন রয়েছে।


কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, চলতি বছর আক্রান্ত ৭৩ হাজার ৯১ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। অবশিষ্ট ৩ হাজার ২২৬ জন চিকিৎসাধীন। ডেঙ্গু আক্রান্তদের ৯৫ দশমিক ৫ শতাংশ সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com