চট্টগ্রাম বোর্ডে মেয়েরা এগিয়ে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৫:৩৯
চট্টগ্রাম বোর্ডে মেয়েরা এগিয়ে
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারো মেয়েরা এগিয়ে। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র পাসের হার ৫৯ দশমিক ৪৭ শতাংশ, আর ছাত্রী পাসের হার ৬৫ দশমিক ৮৭ শতাংশ।


গতবার ছাত্র পাসের হার ছিল ৫৯ দশমিক ৫৫ শতাংশ, আর ছাত্রী পাসের হার ছিল ৬২ দশমিক ৬৫ শতাংশ।


এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৬ হাজার ৮৫৮ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৬২৮ ও ছাত্রী ৪৯ হাজার ২৩০ জন।


উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। নগরীসহ, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন।


বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, এইচএসসিতে এবছর পাসের হার ৬২ দশমিক ৭২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ, মানবিকে ৫১ দশমিক ৬৯ শতাংশ ও ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ০১ শতাংশ।


শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ১০০টি কেন্দ্রে এইচএসসিতে ২৫৩টি কলেজের ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৪৮ হাজার ১১ জন ছাত্র ও ৪৯ হাজার ৬৭৩ জন ছাত্রী।


বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেয় ২০ হাজার ৬৫৪ জন (ছাত্র ১১ হাজার ৬৭৯ ও ছাত্রী ৮ হাজার ৯৭৫ জন)। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ৮৩৬ জন (ছাত্র ২১ হাজার ২৩১ ও ছাত্রী ১৭ হাজার ৬০৫ জন)। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৩৮ হাজার ১৮৬ জন (ছাত্র ১৫ হাজার ১০১ ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন)।


এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিলো ৭৩ হাজার ৭০৩ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৩৪ হাজার ২৮৭ জন এবং ছাত্রী ৩৮ হাজার ৭১৬ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২২ হাজার ৩৭১, মানোন্নয়নে ১ হাজার ৪২৭ এবং প্রাইভেট পরীক্ষার্থীর সংখ্যা ১৮৩ জন।


বিবার্তা/জামাল/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com