কাউখালীতে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পাঠদান
প্রকাশ : ১২ মে ২০১৯, ১৫:৩৮
কাউখালীতে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পাঠদান
সৈয়দ বশির আহম্মেদ, কাউখালী
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের কাউখালীতে দুইটি প্রাথমিক বিদ্যালয়ের ভবনে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পাঠদান চলছে।


জানা যায়, উপজেলার ৪২ নম্বর পূর্ব শিয়ালকাঠি হাজিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিয়ালকাঠি মোল্লারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চরম আতঙ্কে রয়েছে। এ দুটি বিদ্যালয়ের ভবনগুলো কয়েক বছর আগে থেকে জরাজীর্ণ পাঠদানের পর বিদ্যালয় দুটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। কিন্তু বিকল্প পাঠদানের ব্যবস্থা না থাকায় স্কুল কর্তৃপক্ষ পরিত্যক্ত ভবনের শ্রেণী কক্ষে শিশুদের পাঠদান করছেন। স্কুল ভবনের পলেস্তার, ভীম, খসে খসে পড়েছে। শিক্ষার্থীরা ভবন ধসের আতঙ্কের মাঝেই বিদ্যালয়ে কাটায়।


শিয়ালকাঠি হাজিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. সোহেল হোসেন তালুকদার জানান, প্রতিদিনই ছাত্র-ছাত্রীর সংখ্যা কমে যাচ্ছে। বিদ্যালয়ের ভবন পুনর্নির্মাণ কিংবা সংস্কার করা না হলে একজন শিক্ষার্থীও রাখা দায় হয়ে পড়বে। বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ৩৮ জনে এসে দাঁড়িয়েছে।


অপরদিকে স্থানীয় মোল্লার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়টিও ঝুঁকিপূর্ণ হওয়ায় শিক্ষার্থীদের সংখ্যা একেবারে হাতে গোনা কয়েকজনে এসে দাঁড়িয়েছে।


জানা গেছে, কাউখালী উপজেলার ৬৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে ৫টি। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পূর্ব শিয়ালকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মোল্লারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, দত্তেরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, শীর্ষা আব্দুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিরাপাড়া কে.এম সরকারি প্রাথমিক বিদ্যালয়।


উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও স্থানীয় কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত রায় বলেন, গ্রামীণ অর্ধেক বিদ্যালয়ের ভবনেই সমস্যা। এর মধ্যে মডেল স্কুলসহ ৫টি বিদ্যালয় অধিক ঝুঁকিপূর্ণ অবস্থা বিরাজ করছে। মডেল স্কুলের দোতলা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ১০ বছর আগে। আজও ঝুঁকিপূর্ণ ভবনে মৃত্যুঝুঁকিতেই আমাদের পাঠদান করে হচ্ছে।


কাউখালী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোন্দকার জসিম আহামদ জানান, উপজেলার অধিক ঝুঁকিপূর্ণ ভবনগুলো নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। এ ছাড়াও কাঠ ও টিন সেট স্কুল ভবনগুলো পূর্ণাঙ্গ ভবন করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অবহিত করা হয়েছে।


বিবার্তা/বশির/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com