ফুলবাড়ীতে বিনা ইজারায় পশুর হাট!
প্রকাশ : ১০ আগস্ট ২০১৯, ১৭:১৫
ফুলবাড়ীতে বিনা ইজারায় পশুর হাট!
ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের ফুলবাড়ীতে আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে, বিনা ইজারায় যত্রতত্র কোরবানীর পশুর হাট বসিয়েছে প্রভাবশালীরা। এতে লাখ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।


উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ঈদুল আজহাকে সামনে রেখে, গত এক সপ্তাহ ধরে ফুলবাড়ী পৌরসভাসহ উপজেলার আমগুঙ্গির, বারাই, আট পুকুর, পুখুরী, মাদিলা ও মেলাবাড়ীর হাটে সপ্তাহে দু’দিন করে বসছে কোরবানীর পশুর হাট।


উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সুত্রে জানা গেছে কেবল মাত্র আমডুঙ্গির হাট ও মাদিলা হাট পশুর হাট হিসেবে ইজারা দেয়া থাকলেও, বারাই হাট, আটপুকুর হাট, পুখুরী হাট ও মেলাবাড়ী হাট সাধারণ হাট বাজার হিসেবে ইজারা দেয়া হলেও, পশুর হাট হিসেবে কোনো ইজারা দেয়া হয়নি। আসন্ন ঈদুল ইজহাকে সামনে রেখে অস্থায়ী ভাবে এই হাট গুলোতে পশু বিক্রি হচ্ছে।


এদিকে ফুলবাড়ী পৌরসভা সুত্রে জানা গেছে পৌর হাট-বাজার, সাধারণ হাট-বাজার হিসেবে ইজারা দেয়া হলেও পৌর পশুর হাটের কোনো ইজারা দেয়া হয়নি। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে পৌর শহরের উপশহর মাঠে বসছে কোরবানীর পশুর হাট।


জানা গেছে উপজেলার, বারাই হাট, আটপুকুর হাট, পুখুরী হাট ও মেলাবাড়ী হাট গুলোতে পশুর হাট বসিয়েছে, সেই হাটের সাধারণ ইজারাদারেরা, পশুর হাটের রাজস্ব্য টাকা চলে যাচ্ছে সেই ইজারাদারের পকেটে। এছাড়া পৌরসভার পশুর হাটের কোনো ইজারাদার না থাকায়, সেই পশুর হাটটি নিয়ন্ত্রণ করছে পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা।


পৌরসভার কর্মকর্তা কর্মচারীরা পশুর হাটটি নিয়ন্ত্রণ করলেও, সরকারি রাজস্ব ভ্যাট ও আয়করে টাকা কিভাবে পরিশোধ করা হবে, এই প্রশ্নে উত্তন দিতে পারেনি কেউ।


পৌরসভা পরিচালিত পশুর হাটের সরকারি ভ্যাট ও আয়কর কিভাবে পরিশোধ করা হয়, জানতে চাইলে পৌরসভার সচিব মাহবুবুর রহমান বলেন, পশুর হাটের বিষয়টি তার জানা নেই। একই কথা বলেন পৌরসভার সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী।


পৌরসভার সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী আরো বলেন, পশুর হাটটি নিয়ন্ত্রণ করছেন মেয়র ও পৌর পরিষদ, সেখানে তার কোনো দায়িত্ব নাই। এই বিষয়ে কথা বলার জন্য বারবার চেষ্টা করেও পাওয়া যায়নি পৌর মেয়র মুরতুজা সরকার মানিককে।


পৌরসভার প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী বলেন, পশুর হাটটির কোনো ইজারাদার না থাকায়, পৌরসভা খাশ আদায় করছেন, কিন্তু সরকারের ভ্যাট ও আয়কর কিভাবে পরিশোধ করা হয় জানতে চাইলে তিনি আর কোনো উত্তর না দিয়ে বলেন বিষয়টি মেয়র জানেন।


এই বিষয়ে জানতে চাইলে দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলাম বলেন, ইজারা ছাড়া পশুর হাট বসানো অবৈধ্, তিনি তদন্ত করে সরকারের রাজস্বসহ ভ্যাট ও আয়করের টাকা আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।


বিবার্তা/উজ্জ্বল/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com