নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে জেলেদের যাত্রা শুরু
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১৯:৪৫
নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে জেলেদের যাত্রা শুরু
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগর ও নদীতে দীর্ঘ ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার মধ্যরাত থেকে সমুদ্রে জেলেরা ট্রলার নিয়ে ইলিশ শিকারের উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন। এতে পটুয়াখালীর কলাপাড়ায় প্রায় ৪৮ হাজার জেলে প্রাণচাঞ্চল্যতা ফিরে পেয়েছে মৎস্য আড়তসহ জেলে পল্লী গুলোতে।


দীর্ঘদিন অবরোধকালীন সময়ে আগেভাগেই জেলেরা সাগরে যাওয়ার সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখছেন। মঙ্গলবার মধ্যরাত থেকে জেলেরা ট্রলার নিয়ে সমুদ্রে যাত্রা শুরু করবে বলে জানিয়েছেন একাধিক জেলে।


স্থানীয় ব্যবসায়ী ও জেলেদের সূত্রে জানা গেছে, সরকারের বেঁধে দেয়া ৬৫ দিনের নিষেধাজ্ঞা মঙ্গলবার (২৩ জুলাই) রাতে শেষ হবে। নিষেধাজ্ঞা চলাকালীন সময় সাগর কিংবা নদীতে কোন জেলেরা মাছ শিকার করেনি। দীর্ঘদিন অলস সময় কাটিয়েছে ওইসব জেলেরা।


এছাড়া নিষেধাজ্ঞার ফলে দক্ষিনের বড় মাছের মোকাম আলীপুর-মহিপুরের আড়ত গুলো হয়ে পড়েছিল নিষ্প্রাণ। বেকার, আলস, সময় পার করেছেন সংশ্লিষ্ট শ্রমিকরা। এখন কর্মচঞ্চল হয়ে উঠছে। গভীর সমুদ্রে মাছ শিকার শেষে ট্রলার ভর্তি করে রুপালি ইলিশ নিয়ে জেলেরা ফিরবেন ঘাটে। জমে উঠবে দক্ষিনের সবচেয়ে বড় মৎস্য বন্দর আলীপুর ও মহিপুরের আড়তগুলো এমনটাই আশা করেছে জেলেসহ ব্যবসায়ীরা।


আল্লাহর দান ট্রলারের মাঝি রহমান জানান, মাছ শিকার ছাড়া আর কোন পেশার অভিজ্ঞতা না থাকায় অরোধকালীন সময়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করতে হয়েছে। আমরা জেলেরা অপেক্ষায় থাকি মৌসুমে ইলিশ শিকারের জন্য। ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার আমাদের ট্রলার নিয়ে সমুদ্রে যাত্রা করবো।


আলীপুর ফিশিং ট্রলার মাঝি সমিতির সভাপতি নুরু মাঝি বলেন, সরকারের দেয়া অবরোধ মেনে গভীর সমুদ্রে মাছ শিকার করি নাই আমরা।


মহিপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি ফজলু গাজী বলেন, মৌসুমের শুরুতে অবরোধের ফলে দক্ষিনের বড় মাছের মোকাম আলীপুর-মহিপুরের আড়তগুলো হয়ে পড়েছিল নিষ্প্রাণ। বেকার, অলস সময় পার করেছেন সংশ্লিষ্ট শ্রমিকরা। এখন কর্মচঞ্চল হয়ে উঠছে। আশা করছি সাগরে প্রচুর মাছ ধরা পড়বে।


কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, এ অবরোধের ফলে জেলেদের জালে প্রচুর ইলিশ পরার সম্ভাবনা রয়েছে। অবরোধকালীন সময়সীমা নির্ধারণের জন্য জেলেদের দাবি ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।


বিবার্তা/উত্তম/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com