বাদাম চাষ করে সাফল দৌলতপুরের চাষিরা
প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ১৫:২৮
বাদাম চাষ করে সাফল দৌলতপুরের চাষিরা
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অনাবাদী পদ্মার চরে চিনা বাদাম চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন কুষ্টিয়ার দৌলতপুরের চাষিরা। উপজেলার রামকৃষ্ণপুর, চিলমারী, মরিচা ও ফিলিপনগর ইউনিয়নের পদ্মা নদীর বিস্তীর্ণ চরে বাদাম চাষ করে সাফল্যের অর্থ ঘরে তুলেছেন তারা।


সরকারী পৃষ্ঠপোষকতা পেলে ক্ষতিকর তামাক চাষ না করে অর্থকরী বাদাম চাষে আরো বেশী আগ্রহী হবেন বলে জানিয়েছেন চাষিরা।


জেগে ওঠা পদ্মা নদীর বুক জুড়ে এক সময় মাইলের পর মাইল ধু ধু বালু চর লক্ষ্য করা যেত। যা চরবাসীদের কোন কাজেই আসতো না। কিন্তু গত কয়েক বছর পূর্বে স্বল্প পরিসরে চাষিরা চিনা বাদামের চাষ শুরু করেন। তারা সাফল্য পাওয়ায় ক্রমান্বয়ে লাভজনক এ অর্থকরী ফসলের চাষে পুরো চরে ছড়িয়ে পড়েছে।


চাষিরা জানান, চলতি মৌসুমে প্রায় সাড়ে আট হাজার হেক্টর জমিতে চিনা বাদামের চাষ হয়েছে। বিঘা প্রতি ছয় থেকে আট মন হারে ফলন হয়েছে। ২৫’শ টাকা মন বিক্রয় করে খরচ বাদ দিয়ে লাভবান হওয়ায় দরিদ্র চাষীদের সংসারে সুদিন ফিরেছে।


মরিচা ইউনিয়নের বৈরাগীরচর গ্রামের বাদাম চাষি সাইদুর রহমান জানান, কৃষি বিভাগের সহায়তা পেলে চরজুড়েই অর্থকরী ফসল বাদাম চাষ করে সারা বছরের অর্থের যোগান দেয়া সম্ভব হবে।


এদিকে বাদাম ক্ষেতে কাজ করে দিন মজুররাও চরম খুশি। তারাও ক্ষেতে কাজ করে প্রতিদিন প্রায় আড়াইশত থেকে তিনশত টাকা পান বলে জানান আয়েসা খাতুন নামে এক নারী শ্রমিক।


দৌলতপুর কৃষি কর্মকর্তা এ কে এম কামরুজ্জামান জানান, কৃষি বিভাগের পরামর্শ ও প্রয়োজনীয় প্রণোদনা দেয়ায় এ বছর বাদাম চাষে ভাল ফলন হয়েছে। তামাক চাষে অনাগ্রহী করতে আর চরের অনাবাদী জমি বাদাম চাষের আওতায় আনা যায় সে লক্ষ্যে কৃষি বিভাগ কাজ করছে ।


দৌলতপুরের পদ্মাচরে প্রায় আড়াই হাজার হেক্টর জমিতে কোন ফসল হয় না। এসব জমি বাদাম চাষের আওতায় আনা গেলে একদিকে যেমন চরের দরিদ্র কৃষকদের মুখে হাসি ফুটানো সম্ভব হবে, অপরদিকে অর্থকরী ফসল বাদাম চাষ করে সারা বছরের আর্থিক চাহিদা পূরণ করা সম্ভব হবে এমনটাই মনে করেন চরবাসীর।


বিবার্তা/শরীফুল/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com