যমুনায় ভাঙ্গনের মুখে জামালপুর বাহাদুরাবাদ নৌথানা
প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ১২:৩০
যমুনায় ভাঙ্গনের মুখে জামালপুর বাহাদুরাবাদ নৌথানা
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বর্ষা মৌসুম শুরু হতে না হতেই জামালপুরের দেওয়ানগঞ্জে খোলাবাড়ী ও বরখাল যমুনা নদীর পানি বেড়ে শুরু হয়েছে ভাঙন। এ ভাঙ্গনে হুমকির মুখে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠান, বাহাদুরাবাদ নৌ থানাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।


সরেজমিনে গিয়ে দেখা গেছে, ফুঁসে উঠা যমুনার পানির ঢলে গত কয়েকদিনে জেলার দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানী ইউনিয়নের খোলাবাড়ী, বরখাল দেলোয়ার স্কুল হতে খোলাবাড়ী উত্তর শেষ সীমানা পর্যন্ত চলছে ভাঙ্গনের তাণ্ডবলীলা। ভাঙ্গন কবলিত এলাকার মানুষ বাড়ি-ঘর সরিয়ে নেয়াসহ আতঙ্কে জীবন যাপন করছে।


যমুনা ভাঙ্গনের শিকার খোলাবাড়ী এলাকার শাহিদা বেগম, নূরভানু ও আফজাল হোসেন জানান, যমুনা নদীতে তিন চার ভাঙ্গা দিয়েছে তাদের বাড়ি। গত বছর এক পাড়া ভেঙ্গেছে, এবারো ভাঙ্গছে আমরা যামু কোথাই? তাদের আক্ষেপ সরকারতো বহুদিন ধরে কয় পাইলিং হবে কিন্তু হয়না।


স্থানীয় ইউপি চেয়ারম্যান মমতাজ উদ্দিন জানান, ইতোমধ্যে যমুনার অব্যাহত ভাঙ্গনে খোলাবাড়ী চর উচ্চ বিদ্যালয়ের একাংশসহ দুইটি গ্রাম, একটি মসজিদ, প্রাথমিক বিদ্যালয় যমুনা গর্ভে বিলীন হয়েছে। এখন ভাঙ্গনে হুমকির মুখে পড়েছে নবনির্মিত বাহাদুরাবাদ নৌ থানা, ৩৬নং খোলাবাড়ী-২ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঐতিহ্যবাহী খোলাবাড়ী চর উচ্চ বিদ্যালয়, বরখাল দেলোয়ার হোসেন উচ্চ বিদ্যালয়, খোলাবাড়ী বাজার, মসজিদসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।



এ ব্যাপারে দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সোলায়মান হোসেন যমুনা নদীর করাল গ্রাস থেকে দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানী ইউনিয়নের বরখাল ও খোলাবাড়ী এলাকার জরুরী ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ডসহ উর্ধ্বতনকর্তৃপক্ষের নিকট দাবিজানিয়েছেন বলে জানান তিনি।


বিবার্তা/ওসমান/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com