সিরাজগঞ্জে মার্কেটের কারণে অবরুদ্ধ হতে যাচ্ছে শতাধিক পরিবার
প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৩:৩২
সিরাজগঞ্জে মার্কেটের কারণে অবরুদ্ধ হতে যাচ্ছে শতাধিক পরিবার
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সিরাজগঞ্জ সরকারি কলেজের উত্তর গেট সংলগ্ন সড়ক প্রশস্ত না করে সড়কের পাশে মার্কেট নির্মাণ করছে সিরাজগঞ্জ পৌরসভা। এতে কলেজের পরিবেশ নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এমনকি মার্কেটের কারণে রাস্তা না পেয়ে অবরুদ্ধ হতে যাচ্ছে শতাধিক পরিবার।


স্থানীয়রা জানান, পাকিস্তান আমলের শুরুর দিকে বেশ কিছু পরিবার মিলে ওই এলাকায় জমি কেনেন। সে সময় ওই সড়কের জায়গায় খাল ছিল। কিন্তু জয়াগা কিনে তারা ওই খাল ভরাট করে সড়কের ব্যবস্থা করেছিলেন।


পরে সিরাজগঞ্জ সরকারি কলেজ প্রতিষ্ঠিত হলে এর উত্তর গেট সংলগ্ন ওই সড়ক কালের পরিক্রমায় শহরের গুরুত্বপূর্ণ রাস্তা হয়ে ওঠে। স্থানীয় পরিবারগুলো সড়ক সংলগ্ন পৌরসভার সামান্য কিছু জায়গা ব্যবহার করতে থাকে।


স্বাধীনতার পর কোনো দিন ওই জায়গা অন্য কোনো কাজে ব্যবহারের প্রয়োজন অনুভব করেনি কেউ। বরং স্থানীয় বাসিন্দারাই মাঝে মাঝে দাবি তুলেছেন, পৌরসভার ওই জায়গা ব্যবহার করে সড়ক প্রশস্ত করা হোক।



কিছুদিন হলো জায়গাটি পৌরসভার নজরে আসে। এরপর পৌর কর্তৃপক্ষ জায়গাটি খালি করেন। এ সময় জায়গাটির মাধ্যমে কলেজ সংলগ্ন সড়ক প্রশস্ত করার আবেদন জানান স্থানীয়রা।


সিরাজগঞ্জ সরকারি কলেজ, স্থানীয় আলিয়া মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকেও পৌরসভায় এই আবেদন জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয়েও চিঠি পাঠানো হয়। পৌর কর্তৃপক্ষ সে সময় সড়ক প্রশস্ত করার মৌখিক আশ্বাস দেয়। কিন্তু তার ক’দিন পরই সেখানে মার্কেট নির্মাণের সিদ্ধান্ত নেয় পৌরসভা।


ঈদুল ফিতরের পর থেকেই মার্কেট নির্মাণ প্রকল্পের কাজ শুরু হতে দেখা যায়। বিশ্ব ব্যাংক প্রকল্পটির অর্থায়ন করছে বলে শোনা যাচ্ছে।


কিন্তু ওই সড়কে আছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান। এগুলোর মধ্যে সিরাজগঞ্জ সরকারি কলেজ, ভিক্টোরিয়া স্কুল, আলিয়া মাদরাসা ও সিরাজগঞ্জ মহিলা কলেজ উল্লেখযোগ্য।


সিরাজগঞ্জ সরকারি কলেজে প্রবেশে এটিই প্রধান পথ হিসেবে ব্যবহৃত হয়। বড় বড় রাজনৈতিক জনসভাও অনুষ্ঠিত হয় কলেজের বিশাল মাঠে। এমনকি প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জনসভাও আয়োজন করা হয় এই মাঠে। অতিথিসহ সাধারণ জনগণ এই সড়ক দিয়েই মূলত মাঠে প্রবেশ করেন।



এমনকি কলেজের যে কোনো পরীক্ষা বাধলেই সড়টিকে যানজট শুরু হয়। সাইকেল বা গাড়ি রাখার কোনো জায়গা পান না পরীক্ষার্থীরা।


এছাড়া সিরাজগঞ্জ সরকারি কলেজ উত্তর পাশে সড়কের পাশেই বাস করে শতাধিক পরিবার। পুরো এলাকায় বাস করে কয়েক লাখ মানুষ। এদের সবাই এই সড়ক ব্যবহার করেন। আর তাই সুশৃঙ্খল এই আবাসিক এলাকায় মার্কেটের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠান না করে সড়ক প্রশস্ত করার দাবি তাদের।


বিবার্তা/কামরুল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com