অজানা রোগে আতঙ্ক বাড়ছে ঠাকুরগাঁওয়ে, আক্রান্ত আরো চারজন
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৬
অজানা রোগে আতঙ্ক বাড়ছে ঠাকুরগাঁওয়ে, আক্রান্ত আরো চারজন
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় ভাইরসজনিত অজ্ঞাত এক রোগে ১২ দিনের ব্যবধানে একই পরিবারের স্বামী-স্ত্রী, জামাই ও দুই পুত্রের মৃত্যু হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে গ্রাম জুড়ে। এছাড়া এ রোগে আরো চারজন আক্রান্ত হয়েছে।


ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. শাহজাহান নেওয়াজ বলেছেন, Encephalitis রোগে আক্রান্ত হয়ে এ পাঁচজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি প্রথমে ব্রেইনে আক্রমণ করে। পরে সারা শরীরে ছড়িয়ে পড়ে।


খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ ফেব্রুয়ারি বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের আবু তাহের (৫৫) এ রোগে আক্রান্ত হয়ে মারা যান। জ্বর, মাথাব্যথা ও গলা বসে যাওয়াসহ নানা লক্ষণ দেখা যায় তার মধ্যে। আবু তাহের বয়স্ক হওয়ার কারণে বিষয়টি তেমন গুরুত্বের সাথে দেখেনি তার পরিবার। এরপর বুধবার (২০ ফেব্রুয়ারি) আবু তাহেরের জামাই হাবিবুর রহমান বাবলু (৩৫) হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং তার মধ্যেও একই লক্ষণ দেখা যায়।


বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে ৯টার রংপুর মেডিকেল কলেজ ও হাসপাপাতালে বাবলু মারা যান। একই দিন আবু তাহেরের স্ত্রী হোসনে আরা বেগম (৪৫) একই রোগে আক্রান্ত হয়ে মারা যান।
এরপর রবিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে একই রোগে আক্রান্ত হয় আবু তাহেরের দুই ছেলে ইউসুফ আলী (২৭) ও মেহেদী হাসান (২৪)। তাদের দুজনকে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে নেয়ার পথে ইউসুফ মারা যায় এবং মেহেদী রংপুর মেডিকেল কলেজ ও হাসাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় রবিবার রাত সাড়ে ৯টার সময় মৃত্যুবরণ করেন।


বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফিরোজ জামান বলেন, এ রোগে আক্রান্ত ইউসুফ আলীর স্ত্রী কোহিনূর (২৮), তার ছেলে রিফাত (২) ও কোহিনূরের বাবা রবিউল ইসলামকে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে সোমবার গভীর রাতে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রেরণ করা হয়েছে।


শহিদুল ইসলাম নামে স্থানীয় এক ইউপি সদস্য জানান, বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স চালক মোতালেবও এ রোগে আক্রান্ত হয়েছে।


সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ বলেছেন, বালিয়াডাঙ্গী স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মোর্শেদ মাসুম বিল্লাহকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি, দ্রুত চিকিৎসা সেবা ও পরামর্শের জন্য ছয় সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।


এ ঘটনার সঠিক কারণ জানতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল (ঢামেক) থেকে তিনজন বিশেষজ্ঞ ও তিন সহকারীসহ ছয় সদস্যের একটি টিম বালিয়াডাঙ্গী আসছেন। তারা রংপুর হাসপাতালে মেহেদীর লাশ থেকে নমুনা সংগ্রহ করবেন। সেখান থেকে নিহত পাঁচজনের বাড়িতে যাবেন।


ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, বিষয়টি প্রশাসন অতিগুরুত্বের সাথে দেখছে। আমরা আশা করছি ঢামেক থেকে মেডিকেল টিমটি এলাকায় আসলেই রোগটি শনাক্তসহ এর প্রতিকার জানা সম্ভব হবে। বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী অফিসার মাসুদ, থানার কর্মকর্তাসহ সকলকে নিদের্শনা প্রদান করা হয়েছে। এ রোগে কেউ আক্রান্ত হলেই যেন তাদের দ্রুত রংপুর মেডিকেল কলেজে পাঠিয়ে দেন।


বিবার্তা/বিধান/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com