হাতীবান্ধায় হুমকিতে মহাসড়ক-ডাকবাংলো
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৫
হাতীবান্ধায় হুমকিতে মহাসড়ক-ডাকবাংলো
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লালমনিরহাটের হাতীবান্ধা কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে ওই এলাকায় বুড়িমারী-ঢাকা মহাসড়ক, ডাক বাংলো, জামে মসজিদ ও শহীদ মিনারসহ অসংখ্য প্রতিষ্ঠান হুমকির মুখে পড়েছে।


জানা গেছে, হাতীবান্ধা মূল শহর ও কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে জেলা পরিষদের একটি পুকুর রয়েছে। পুকুরটির কারণে পশ্চিম পাশে বুড়িমারী স্থলবন্দর মহাসড়কটি ভেঙ্গে যাচ্ছে। এ অবস্থায় পুকুরের ৪ পাশে পাইলিং নির্মাণ ও পুকুর খননের কাজ করছেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।


পুকুর খনন ও মাটি ভরাটের জন্য ভিকু মেশিন দিয়ে খননের নিয়ম থাকলেও তা না করে বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করে জম-জমাট বালু ব্যবসা করছে একটি সিন্ডিকেট মহল। বোমা মেশিন দিয়ে মাটির ৭০-১০০ ফিট নিচে থেকে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে পুকুরে ৫০ থেকে ১ শত গজের মধ্যে অবস্থিত পাশে বুড়িমারী স্থলবন্দর মহাসড়ক, কেন্দ্রীয় শহীদ মিনার, নির্মাণাধীন ডাকবাংলো, জামে মসজিদসহ অসংখ্য প্রতিষ্ঠান ও বসত বাড়ি হুমকির মুখে পড়েছে।


বোমা মেশিনের মালিক আমিনুর রহমান জানান, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনে জেলা প্রশাসকের অনুমতি রয়েছে। তাই তিনি বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করছেন। তবে তিনি বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের কোনো অনুমতিপত্র দেখাতে পারেনি।


হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন জানান, ওই বোমা মেশিন বন্ধের জন্য উক্ত কাজের বাস্তবায়নকারী সংস্থা জনস্বাস্থ্য প্রকৌশলী বিভাগকে ইতোমধ্যে নির্দেশ প্রদান করা হয়েছে। সেই নির্দেশনা অমান্য করে তারপরেও বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করা হলে ব্যবস্থা নেয়া হবে।


জেলা প্রশাসক ম. শফিউল আরিফ জানান, বোমা মেশিন দিয়ে বালু বা পাথর উত্তোলন সম্পূর্ণভাবে অবৈধ। প্রশাসন থেকে বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের কোনো অনুমতি দেয়া হয় না। এরপরেও কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বোমা মেশিন দিয়ে বালু বা পাথর উত্তোলন করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/জিন্না/আকবর/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com