ইসলামপুরে চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২১
ইসলামপুরে চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জামালপুরের ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা। ৫০ শয্যার হাসপাতালটিতে ৩৩ জন ডাক্তারের পদ থাকলেও বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র ৮ জন।


কর্মরত ৮ জনের মধ্যে ৪ জনই প্রেষণে অন্যত্র কর্মরত আর ১ জন মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। মাত্র ৩ জন ডাক্তার দিয়ে চলছে এ অঞ্চলের ছয় লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবা। এতে নদীভাঙন কবলিত এ উপজেলার মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।


জানা যায়, ইসলামপুরে ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন মিলে মোট জনসংখ্যা প্রায় সাড়ে পাঁচ লক্ষাধিক। এছাড়া নিকটবর্তী মেলান্দহ উপজেলার দুরমুঠ ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষ এ স্বাস্থ্য কমপ্লেক্সের উপর নির্ভরশীল।


সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বাস্থ্য কমপ্লেক্সটির আওতাধীন ৩টি ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রসহ হাসপাতালটিতে ৩৩ জন ডাক্তারের পদ রয়েছে। এর মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ৮ জন ডাক্তার কাগজ-কলমে কর্মরত থাকলেও ৪ জন ঢাকা ও টাঙ্গাইলসহ বিভিন্ন স্থানে প্রেষণে রয়েছেন।


স্বাস্থ্য কমপ্লেক্সের ২টি অ্যাম্বুল্যান্স থাকলেও ১টি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে রয়েছে। এছাড়া ডাক্তার সংকটের কারণে পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটারটি প্রায় পাঁচ বছর ধরে বন্ধ রয়েছে। এতে দরিদ্রপীড়িত অঞ্চলের রোগীরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।


এলাকাবাসী জানান, হাসপাতালে বহিরাগত দালালদের দৌরাত্ব, অপরিচ্ছন্নতা ও ডাক্তার সংকটের কারণে অনেক রোগী বিনা চিকিৎসায় ফিরে যায়।


ভুক্তভোগী রোগীরা জানান, হাসপাতালের পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটারটিতে একসময় সিজারসহ প্রতিদিন বিভিন্ন অপারেশন করা হতো। এতে দরিদ্র মানুষদের অনেক উপকার হতো। দীর্ঘদিন ধরে অপারেশন বন্ধ থাকায় এলাকাবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে এবং অপারেশন থিয়েটারের মূল্যবান যন্ত্রাংশ অব্যবহৃত অবস্থায় নষ্ট হচ্ছে। হাসপাতালের একমাত্র আলট্রাসনোগ্রাম মেশিনটিও দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. একেএম শহীদুর রহমান জানান, ডাক্তার সংকটে হাসপাতাল চালাতে সমস্যা হচ্ছে। প্রেষণ বাতিলসহ শূন্যপদে ডাক্তার চেয়ে উপর মহলে আবেদন করা হয়েছে।


বিবার্তা/হারুনী/মাইকেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com