দিনাজপুরে শীতের আগমনী বার্তা
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১৭:০৪
দিনাজপুরে শীতের আগমনী বার্তা
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তরের জেলা দিনাজপুর। প্রতি বছর মধ্য আশ্বিনের আগে ও কার্তিকের শুরুতেই এখানে হালকা থেকে মাঝারি বৃষ্টির মধ্য দিয়ে শুরু হয় শীতের আগমনী বার্তা।


হিমালয়ের পাদদেশে অবস্থিত দিনাজপুর, পঞ্চগড়সহ রংপুর বিভাগের কয়েকটি জেলায় রাতে শীত বেশ অনুভূত হচ্ছে। সেই সাথে দিনভর রোদের কারণে একটু গরম লাগলেও বিকাল থেকেই শীতল হাওয়া আর সন্ধ্যার পর পরই কুয়াঁশাও ঝরতে শুরু করেছে। রাতে হালকা থেকে মাঝারী কুয়াশা ঝরছে। মধ্য রাতের পর টিনের চালা থেকে পড়ছে হালকা বৃষ্টির মতো কুয়াশার পানি।


সকালে উঠে দেখা মিলছে বিভিন্ন লতা, পাতা, গাছে যেন শিশিরের অলংকার পড়েছে। তাই মানুষ রাতে ফ্যান বাদ দিয়ে এখন কম্বল-কাঁথা নেয়া শুরু করেছে।


এদিকে, লেপ তৈরি করার মতো অনেকের সামর্থ থাকলেও কারো কারো সামর্থ নেই। প্রত্যন্ত অঞ্চলের নিম্ন আয়ের মানুষের শীতে একমাত্র অবলম্বন কাঁথা। তাই শীতের প্রকোপ থেকে বাঁচতে এসব পরিবারের নারী সদস্যরা এখন কাজের ফাঁকে তাদের পুরনো কাঁথা মেরামত করার পাশাপাশি পুরনো শাড়ি-লুঙ্গি দিয়ে নতুন কাঁথা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবার অনেকে চেয়ে আছেন শীতবস্ত্র পাওয়ার অপেক্ষায়। যদিও সবার ভাগ্যে তা জোটে না।



আর কৃষকরা অপেক্ষাকৃত উচুঁ জমিতে আবাদ করেছে শীতকালীন বিভিন্ন ধরনের শাক-সবজি। ইতিমধ্যে কৃষকদের এ শাক-সবজি হাট-বাজার গুলোতে উঠতে শুরু করেছে। বর্তমানে শীতের শাক-সবজির দামও বেশ ভাল। তাই হাসি ফুটেছে কৃষকদের মুখেও।


বিবার্তা/মেহেদী/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com