আদিবাসীদের জন্য ভূমি কমিশন হবে: গওহর রিজভী
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৪
আদিবাসীদের জন্য ভূমি কমিশন হবে: গওহর রিজভী
দিনাজপুর (বীরগঞ্জ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, সাঁওতালরা যা দিয়েছে তা খুব কম কমিউনিটি দিয়েছে। সাঁওতাল আদিবাসীদের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে দু’টি জিনিস প্রধানমন্ত্রীকে জানাব। একটি হচ্ছে আদিবাসী ভূমি কমিশন গঠন ও অপরটি মনোরঞ্জন শীল গোপাল এমপি’র উত্থাপিত কাহারোল উপজেলায় ইপিজেড স্থাপন।


শনিবার দুপুরে দিনাজপুরের কাহারোল উপজেলার ঐতিহাসিক কান্তনগর মন্দিরে দেশের প্রথম সাঁওতাল বিদ্রোহ ও তেভাগা আন্দোলন বিপ্লবীদের স্মারক ভাস্কর্য উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


১৯৫৫ সালের সাঁওতাল বিদ্রোহ না হলে আমাদের বাংলাদেশের স্বাধীনতা আসতো না মন্তব্য করে তিনি বলেন, সাঁওতাল বিদ্রোহই পাকিস্তানীদের বুঝিয়ে দিয়েছিল যে, আমাদের তীর ধনুকের কাছে তাদের কামানের গুলি তুচ্ছ।


তিনি বলেন, সাঁওতাল কমিউনিটির উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন। এসডিজি বাস্তবায়ন করতে হলে সকলকে সাথে নিয়ে একসাথে এগিয়ে যেতে হবে। তবেই দেশের উন্নয়ন সম্ভব। তার বক্তব্যের শেষে আগামী নির্বাচনে বর্তমান সরকারকে বিজয়ী করতে আরেকবার সুযোগ দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।


স্মারক ভাস্কার্য উম্মোচন কমিটির আবায়ক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য নাজমুল হক প্রধান, উষাতন তালুকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেসবাহ কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলাম, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আদিবাসীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে তেভাগার গান, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠি দিনাজপুর জেলা সংসদ পরিবেশিত শিল্পীদের গান, ভারতের সাঁওতাল লোক সংগীত শিল্পী রথীন কিস্কু সংগীত পরিবেশন করেন।


অনষ্ঠানের শুরুতে দিনাজপুর জেলা পরিষদের বাস্তবায়নে ঐতিহাসিক কান্তনগর মন্দির প্রবেশ সড়ক-দ্বীপ-এ সাঁওতাল বিদ্রোহ ও তেভাগা আন্দোলন বিপ্লবীদের সিধু-কানুর স্মারক ভাস্কর্য উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. গওহর রিজভী।


বিবার্তা/মিলন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com