রাতে নিরাপত্তাহীন ঝিনাইদহের ৫ স্টেশন
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৫
রাতে নিরাপত্তাহীন ঝিনাইদহের ৫ স্টেশন
কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনের বেলা নিরাপত্তা বাহিনীর তৎপরতা থাকলেও রাতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে ঝিনাইদহে অবস্থিত পাঁচ রেলওয়ে স্টেশন। রাতে প্রায় যাত্রীশূন্য থাকায় স্টেশনগুলোতে নিরাপত্তার জন্য জিআরপি পুলিশের কোনো টহল থাকে না। ফলে রেলওয়ে যাতায়াতকারী যাত্রীদের ভুগতে হয় নিরাপত্তাহীনতায়।


এই সুযোগে চুরি-ছিনতাইয়ের মত ঘটনা ঘটে অহরহ, ঘটছে ধর্ষণও। স্টেশনগুলোর প্লাটফর্মসহ আশ পাশের ঝোপ-ঝাড়ে অবাধে চলে মাদকের আড্ডা।


২০১৭ সালের ৫ মে রাতে ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে কোটচাঁদপুর রেল স্টেশনে ট্রেনের অপেক্ষায় থাকা দুই নারী ধর্ষণের শিকার হন। থানায় মামলার পর কোটচাঁদপুর উপজেলা ছাত্রলীগের তৎকালীন সভাপতি শেখ শাহিনসহ ৩ জনকে গ্রেফতার করে হাজতে পাঠায় পুলিশ।


সর্বশেষ চলতি বছরের ১০ সেপ্টেম্বর ভোরে ঢাকা থেকে ছেড়ে আসা চিত্রা এক্সপ্রেস ট্রেন থেকে কোটচাঁদপুর রেল স্টেশনে নামা এক যাত্রীকে ছুরিকাঘাত করে মোবাইল টাকা-পয়সা ছিনিয়ে নেয় ৩/৪ জনের একদল ছিনতাইকারী।


স্টেশনগুলোতে রাতে নেই নিরাপত্তার কোনো ব্যবস্থা, সেই সাথে নেই কোনো জিআরপি পুলিশের টহল। ১৯৭৩ সালে জেলার মোবারকগঞ্জ স্টেশনে ৬ সদস্যের আরএনবি ক্যাম্প (রেলওয়ের নিরাপত্তায় নিয়োজিত বিশেষ বাহিনী) থাকলেও ২০০৫ সালে তা তুলে নেওয়া হয়।


জেলায় কোটচাঁদপুর ও মোবারকগঞ্জসহ ৫টি স্টেশন রয়েছে। এই স্টেশন গুলোর উপর দিয়ে খুলনা-রাজশাহী-ঢাকা রুটে প্রতিদিন ১৮টি ট্রেন যাতায়াত করে। এগুলোর মধ্যে দিনে আপ অ্যান্ড ডাউন মিলে ৯টি এবং রাতে ৩টি ট্রেনের স্টপেজ আছে।


এ অবস্থায় স্টেশনগুলোতে নিরাপত্তা বাহিনী কিংবা জিআরপি পুলিশের টহলের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন যাত্রী ও স্থানীয়রা।


নিরাপত্তার শঙ্কার কথা স্বীকার করে কোটচাঁদপুর রেলওয়ে স্টেশন মাস্টার গোলাম মোস্তফা জানান, শুধু নিরাপত্তাজনিত কারণে এখানে সীমান্ত এক্সপ্রেসের স্টপেজ দিতে বিলম্ব হচ্ছে। আমরা কর্তৃপক্ষকে বার বার জানাচ্ছি যাত্রীদের নিরাপত্তার স্বার্থে যেন দ্রুত জিআরপি পুলিশ ফাঁড়ি স্থাপন করা হয়। আমার আগেও স্টেশনের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর ব্যাপারে রেলের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।


বিবার্তা/রায়হান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com