ঘোড়াশাল ও পলাশ সার কারখানায় ফের গ্যাস সংযোগ
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৩
ঘোড়াশাল ও পলাশ সার কারখানায় ফের গ্যাস সংযোগ
নরসিংদী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দীর্ঘ ১৬ মাস পর ঘোড়াশাল ও পলাশ ইউরিয়া সারকারখানায় গ্যাস সংযোগ দেওয়া হয়েছে। এর মাধ্যমে এক সপ্তাহের মধ্যে উৎপাদন শুরু হবে বলে আশা প্রকাশ করেছে কারখানা কর্তৃপক্ষ।


গ্রীষ্মকালীন নিরবিচ্ছন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭ সালের ১৭ এপ্রিল কারখানা দুটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস কর্তৃপক্ষ। ফলে কারখানা দুটির উৎপাদন বন্ধ হয়ে যায়। দৈনিক ১ হাজার ৪০০ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন ঘোড়াশাল ইউরিয়া সারকার খানা এবং ৩০০ মেট্রিক টন ক্ষমতা সম্পন্ন পলাশ ইউরিয়া সরকার খানা থেকে ইউরিয়া সার উৎপাদন হতো।


কারখানা দুটির প্রশাসনিক বিভাগ থেকে জানা যায়, প্রতি বছরই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত মোতাবেক গ্যাস সংযোগ বন্ধ করে দেওয়া হয়। বছরের অধিকাংশ সময় একের পর এক কারন দেখিয়ে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ব্যাপক লোকসান ও ক্ষতির মুখে পড়তে হচ্ছে কারখানা দুটির যন্ত্রপাতি ও উৎপাদন লক্ষ্যমাত্রায়।


তিতাসের ঘোড়াশাল সঞ্চালন ও বিতরণ কার্যালয় সূত্র জানায়, ঘোড়াশাল সার কারখানায় দৈনিক ৪২ মিলিয়ন ঘনফুট ও পলাশ সার কারখানায় ১৩ মিলিয়ন গ্যাসের প্রয়োজন হয়।


ঘোড়াশাল ইউরিয়া সার কারখানা শ্রমিক ইউনিয়নের সভাপতি আমিনুল হক ভূইয়া জানান, ঘোড়াশাল ও পলাশ ইউরিয়া সারকারখানা দুটি কেপিআই মান-১ বিশিষ্ট উচ্চ প্রযুক্তি সম্পন্ন কারখানা। এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকার কারণে কারখানার কিছু মূল্যবান যন্ত্রপাতি ক্ষতিগ্রস্থ হয়ে থাকতে পারে। সেগুলো এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে, সবকিছু ঠিকঠাক থাকলে অচিরেই উৎপাদন শুরু হবে বলে আশা।



পলাশ সার কারখানার মহাব্যবস্থাপনা (পরিচালক) ইঞ্জিনিয়ার মো. মোয়াজ্জেম হোসেন জানান, দীর্ঘদিন ধরে সার কারখানায় কর্মরত শ্রমিকদের দাবিতে স্থানীয় সংসদ সদস্য কামরুল আশরাফ খান পোটনের অনুরোধে ও সরকারি সিদ্ধান্তে বৃহস্পতিবার বিকালে পেট্রোবাংলা থেকে গ্যাস সংযোগ দেয়া হয়। এরপর শুক্রবার সকাল থেকেই কারখানার বিভিন্ন অংশ এক এক করে পরীক্ষা করা হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে বয়লার চালু করা হবে। বয়লার চালু হলেই কারখানার উৎপাদনের মূল প্রক্রিয়া শুরু হবে। আর ইউরিয়া উৎপাদন আসতে ৫/৭দিন সময় লাগতে পারে।


বিবার্তা/রাসেল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com