ব্যস্ত সময় পার করছেন আশুলিয়ার কামাররা
প্রকাশ : ২০ আগস্ট ২০১৮, ০৮:১২
ব্যস্ত সময় পার করছেন আশুলিয়ার কামাররা
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন সাভারের আশুলিয়ার কামার কারিগররা। সাভারের আশুলিয়ায় বিভিন্ন কামারপাড়া ঘুরে দেখা যায়, কোরবানির পশু কাটছেরা করার কাজে ব্যবহৃত দা, বটি ও ছুরি বানাচ্ছে কারিগররা কামারের দোকানগুলোতে শোভা পাচ্ছে গরু, ছাগলসহ বিভিন্ন পশু জবাইয়ের উপকরণ।


প্রতি বছর কোরবানির ঈদ উপলক্ষে দা, ছুরি, চাপাতি ও ছোট ছোট চাকুর ব্যাপক চাহিদা বেড়ে যায়। ক্রেতারা আগে থেকেই এসব জিনিস কিনে নিচ্ছে ঝামেলা এড়াতে। আর কয়েক দিন পরই পবিত্র ঈদ-উল-আযহা। তাই নাওয়াখাওয়া ভুলে গিয়ে অবিরাম কাজ করছেন আশুলিয়ার কামারেরা।


সাভার উপজেলার বিভিন্ন বাজারের কামারপাড়া গুলো চাঙ্গা হয়ে উঠেছে। বিরাম নেই কারিগরদের। সরগরম টুংটাং শব্দে। দিনরাত সমান তালে তারা এখন ব্যস্ত ছুরি, চাপাতি, দা, বটি, ছোট চাকুর নতুন করে তৈরি ও শান দেয়ার কাজে। সাভারের আশুলিয়া ইউনিয়নের বড় আশুলিয়ার বাজারে বড় একটি কামারপট্টি। এখানে দিন রাত কাজ করে যাচ্ছেন কারিগররা।


এছাড়া একই ইউনিয়নের দোসাইদ, কাঠগড়াসহ বিভিন্ন এলাকায় কামারপট্টিগুলো কাজ চলছে দিন রাত। কোরবানি ঈদ যতই এগিয়ে আসছে ততই ব্যস্ত হয়ে পড়ছেন কামাররা। ক্রেতারাও তাদের পছন্দের ছুরি, চাপাতি, কুড়াল, মাংস কাটার জন্য জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। তবে বিগত সময়ের তুলনায় বর্তমানে এসব সরঞ্জামের দাম একটু বেড়ে গেলেও ক্রেতারা তাদের প্রয়োজনীয় সামগ্রী হাসি মুখেই ক্রয় করছেন।


বিভিন্ন কামারপট্টি গুলো ঘুরে দেখা গেছে, ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কামাররা। ভোরের আলো ফোটার পর থেকে গভীর রাত পর্যন্ত একাধারে কাজ করে যাচ্ছেন তারা। সারা বছর কাজ না থাকলেও কোরবানির ঈদের এ সময়টা বরাবরই ব্যস্ত থাকতে হয় তাদের। পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতেও লোকজন ভিড় করছেন তাদের দোকানে।


কারিগররা জানান, সারা বছর যত পণ্য বিক্রি হয় এই ঈদেই বিক্রি হয় তার চেয়ে বেশি। কারণ পশু জবাই করার জন্য ধারালো অস্ত্রের প্রয়োজন। আর পুরাতন এইসব অস্ত্র অনেকেই রাখেন না। সেই জন্য প্রতি বছর নতুন নতুন অস্ত্রের প্রয়োজন পড়ে। বিভিন্ন দামে এসব জিনিসপত্র বিক্রি হচ্ছে। আর আশুলিয়ার জিনিসপত্র যাচ্ছে রাজধানীর মিরপুরসহ বিভিন্ন এলাকায়। তবে এবার বেচাকেনা ভালো হবে বলে আশাপ্রকাশ করেন কামাররা। ক্রেতারা জানান, আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে এসব জিনিসপত্র কেনা হচ্ছে।


কামার ব্যবসায়ীদের নিরাপত্তা ও সরকারিভাবে সবধরনের সুযোগ সুবিধা দেয়া হবে বলে জানালেন আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন মাদবর। তিনি বলেন, আশুলিয়ার কামারপট্টি একটি ঐতিহ্যবাহী হাট এখান থেকে বিভিন্ন এলাকার মানুষজন এসব জিনিসপত্র কিনতে আসে।


বিবার্তা/শরীফুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com