কপোতাক্ষের বাঁধ ভেঙে প্লাবন ঝুঁকিতে ৩ গ্রাম
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ২২:৩৫
কপোতাক্ষের বাঁধ ভেঙে প্লাবন ঝুঁকিতে ৩ গ্রাম
তালা (সাতক্ষীরা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাতক্ষীরার তালা উপজেলার পাখিমারা বিলের টিআরএম প্রকল্পের সংযোগ খাল সংলগ্ন কপোতাক্ষ নদের পশ্চিম পাশে ওয়াপদার বাঁধ তীব্র জোয়ারে ভেঙ্গে প্লাবিত হয়েছে। এতে প্লাবন ঝুঁকিতে রয়েছে তিনটি গ্রাম।


শনিবার সরেজমিনে দেখা যায়, তীব্র জোয়ারে বাঁধ ভেঙে বালিয়া, শুভঙ্করকাটী, শ্রীমন্তকাটী গ্রাম প্লাবন ঝুঁকিতে পড়েছে। নদী তীরবর্তী ওয়াপদা ভেঙ্গে ফসলী জমি ও জনবসতিপূর্ণ এলাকায় পানি ঢুকে পড়ছে। পানি প্রবেশ ঠেকাতে স্থানীয় জনগণ রাস্তার ভেতরের ভেড়িবাঁধ মেরামত করছে।


স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শুক্রবার সকালে জোয়ারের পানিতে কপোতাক্ষ নদের পশ্চিম পার্শ্বে ওয়াপদার বাঁধ ভেঙ্গে ফসল ক্ষেতে পানি ঢোকে। ধীরে ধীরে পানি ভিতরে প্রবেশ করছে। নদী তীরবর্তী এই বাঁধ দ্রুত সংস্কার না করলে কয়েকশত বিঘা জমিতে ধান চাষ ব্যাহত হবে এবং এলাকা প্লাবিত হবে। তাদের অভিযোগ, ক্রসড্যামের বাঁধ পুরোপুরি অপসারণ না করায় পাশ্ববর্তী এলাকা ভেঙ্গে গেছে।


খেশরা ইউপি চেয়ারম্যান প্রভাষক রাজীব হোসেন রাজু বলেন, কপোতাক্ষ নদের পশ্চিম পার্শ্বে ওয়াপদার বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবন ঝুঁকিতে পড়েছে। ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্মকর্তাকে বিষয়টি অবহিত করা হয়েছে।


এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের এসও ফিরোজ হোসেন বলেন, ক্রসড্যামে ইতিমধ্যে বাঁধ অপসারনের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। শ্রমিকরা এখনো কাজ করছে।


ভেঙে যাওয়া নদী তীরবর্তী ওয়াপদার রাস্তা নির্মাণের কাজ করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ঐ রাস্তা বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কর্তৃক নির্মিত। তাই কাজটি কে করবে, সেটা সঠিকভাবে বলা যাচ্ছেনা।


তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন বলেন, বিষয়টি তিনি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।


এদিকে ভুক্তভোগী এলাকাবাসী দ্রুত বাঁধটি মেরামতের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।


বিবার্তা/সেলিম/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com