ধরলার ভাঙ্গন বেড়েই চলেছে
প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৮:৪৩
ধরলার ভাঙ্গন বেড়েই চলেছে
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নবনির্মিত দ্বিতীয় ধরলা সেতুর দেড় কিলোমিটার দক্ষিণে সোনাইকাজী এলাকায় ধরলা নদীর ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে।


ধরলা সেতুর অ্যাপ্রোচ সড়কে বাধা পেয়ে নদীর তীব্র স্রোত সোজাসুজি সোনাইকাজী গ্রামের ভূখন্ডে আঘাত হানছে। ফলে ওই গ্রামের প্রায় দু’কিলোমিটার এলাকাজুড়ে ভাঙ্গন বেড়েই চলছে। অব্যাহত ভাঙ্গনে সোনাইকাজী থেকে সাহেব বাজার ভেড়ীবাঁধের প্রায় ৩ কি.মি. ইতোমধ্যেই নদীতে চলে গেছে।


সোনাইকাজী জামে মসজিদ, আবাদি জমি, সুপারী বাগান,গাছপালা,বাঁশঝাড়সহ এবছরই নদীগর্ভে বিলীন হয়েছে প্রায় ৫০টি পরিবারের বসতভিটা। ভাঙ্গনের হুমকির মুখে রয়েছে সোনাইকাজী টু ফুলবাড়ী রাস্তা, পার্শ্ববর্তী রামপ্রসাদ, প্রানকৃষ্ণ ও পশ্চিম ধনিরাম গ্রাম, মরানদী সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশকিছু গুরত্বপূর্ণ স্থাপনা ও প্রতিষ্ঠান।


এলাকাবাসী জানান, গত একমাসে অন্যান্য যে কোনো সময়ের চেয়ে নদী বেশি ভাঙ্গছে। ভাঙ্গন প্রতিরোধে জরুরি ব্যবস্থা না নিলে অল্পদিনের মধ্যেই নদী তীরবর্তী রামপ্রসাদ, প্রানকৃষ্ণ ও পশ্চিম ধনিরাম গ্রাম উপজেলার মানচিত্র থেকে হারিয়ে যেতে পারে।


এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ উরাঁও জানান, সোনাইকাজী এলাকার নদী ভাঙ্গন উদ্বেগজনক। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে লিখিতভাবে অবগত করা হয়েছে। সরকারি উদ্যোগ ছাড়া স্থানীয়ভাবে এটি প্রতিরোধ করা সম্ভব নয়।


বিবার্তা/নয়ন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com