কাশিয়ানীতে টাকার বিনিময়ে ব্যবহারিক খাতায় স্বাক্ষর
প্রকাশ : ২৭ মে ২০১৮, ১৫:১৫
কাশিয়ানীতে টাকার বিনিময়ে ব্যবহারিক খাতায় স্বাক্ষর
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোপালগঞ্জের কাশিয়ানীতে এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতায় স্বাক্ষর করতে শিক্ষার্থীদের কাছ থেকে কমপক্ষে ৩০০ করে টাকা নেয়ার অভিযোগ উঠেছে। উপজেলার রাজপাট ডিগ্রি কলেজের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।


তারা জানান, উপজেলার রাজপাট ডিগ্রি কলেজে এইচএসসি ব্যবহারিক পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক বিভাগের পরীক্ষার্থীদের প্রত্যেকের কাছ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কৃষি শিক্ষা বিষয়ে ব্যবহারিক খাতায় স্বাক্ষর করতে ৩০০ থেকে এক হাজার ৩৪০ টাকা পর্যন্ত আদায় করেছে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরা।


এই টাকা না দিলে শিক্ষকরা ব্যবহারিক খাতায় স্বাক্ষর না করে পরীক্ষায় ফেল করানোর হুমকি দিয়েছেন বলেও জানান অভিভাবকরা। ফলে বাধ্য হয়ে শিক্ষার্থীরা ওই টাকা দিতে বাধ্য হয়েছে।


ওই কলেজের শিক্ষার্থী বিউটি বিশ্বাস বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং কৃষি শিক্ষাসহ দুই পত্রের ব্যবহারিক পরীক্ষা ও খাতা স্বাক্ষরের জন্য শিক্ষকদের ৫০০ টাকা দিয়ে পরীক্ষায় অংশ নিয়েছেন। কিছু টাকা কম নেয়ার জন্য অনুরোধ করলেও তাকে নম্বর কম দেয়ার ভয় দেখানো হয়।


নাম প্রকাশ না করার শর্তে অপর এক শিক্ষার্থী জানায়, আমি তথ্য ও প্রযুক্তি এবং কৃষি শিক্ষা দুই পত্রের জন্য স্যারদেরকে এক হাজার ৩৪০ টাকা দিয়েছি। যার কারণে আমার ব্যবহারিক পরীক্ষার খাতায় কোনো কিছু আঁকতে এবং লিখতে হয়নি।


এ ব্যাপারে ওই কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শিক্ষক সুদেব বালা নিজের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করে বলেন, কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে এক এক বিষয়ে ৩০০ এবং দুই বিষয়ে ৫০০ করে টাকা নিয়েছে। ব্যক্তিগতভাবে এক টাকাও নেয়া হয়নি। আপনারা এ বিষয়ে কলেজের অধ্যক্ষের সঙ্গে যোগাযোগ করেন।


কলেজটির অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মনিরুজ্জামানকে না পেয়ে তার মোবাইলে ফোন দিয়ে সাংবাদিক পরিচয় দেয়ার সঙ্গে সঙ্গে তিনি 'ব্যস্ত আছি' বলে ফোন কেটে দেন। তারপর থেকে মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।


এ ব্যাপারে কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মাঈন উদ্দিন বলেন, কেউ নিয়ম বহির্ভূতভাবে অর্থ আদায় করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/শিমুল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com