হাঁস পালন করে মাহবুবের ভাগ্য বদল
প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৬:৪৯
হাঁস পালন করে মাহবুবের ভাগ্য বদল
উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর কলাপাড়ায় হাঁস পালনে সফলতা পেয়েছেন মাহবুব আলম। লেখাপড়ার পাশাপাশি সে মাত্র নয় মাস আগে হাঁস পালন শুরু করেন। উপজেলার মহিপুর ইউনিয়নের নিজ শিববাড়িয়া গ্রামের ছোট পরিসরে স্বল্প শ্রমে নিজ বাড়িতে গড়ে তোলেন হাঁসের খামার। বর্তমানে তার খামারে প্রায় ৪০০টি হাঁস রয়েছে।


নিয়মিত পরিচর্যায় ফলে ক্রমশই বদলে যেতে থাকে তার ভাগ্যের চাকা। প্রত্যেকটি হাঁসই ডিম দিচ্ছে। আর সেই ডিম বিক্রি করে যে টাকা আয় হয় তা দিয়েই চলে লেখাপড়াসহ সংসারের ভরণপোষণ। তার এ সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক হাঁস পালন শুরু করে দিয়েছে।


মাহবুবের হাঁসের খামার ঘুরে জানা গেছে, উপজেলার মহিপুর ইউনিয়নের নিজ শিববাড়িয়া গ্রামের শাহালম হাওলাদারের পুত্র মাহবুব পটুয়াখালী সরকারি কলেজের মাস্টার্সে অধ্যয়নরত। তিনি প্রথমে রাজশাহী থেকে জিনডিং জাতের ১০০ বাচ্চা হাঁস কিনে আনেন। পাঁচ মাসের মাথায় হাঁসগুলো ডিম দেয়া শুরু করে। ওই যুবক লাভের মুখ দেখতে পেয়ে তিনি একই জাতের আরো ১০০ হাঁসা ও ২০০ হাঁসি ক্রয় করেন। সে বর্তমানে প্রতিদিন গড়ে ১৮০টি ডিম বাজারে বিক্রি করে।



মাহবুব জানান, নয় মাস আগে অনলাইনে একটি প্রতিবেদন দেখে আগ্রহ হয় হাঁস পালনের। চাচাতো ভাই মাসুদ রানার সহযোগিতায় নিজ বাড়ির পুকুর পাড়ে তৈরি করেন হাঁসের খামার। কোনো ব্যাংক অথবা এনজিও থেকে ঋণ নিতে পারলে আরো বড় পরিসরে হাঁসের খামার করবেন।


প্রতিবেশী যুবক আল-আমিন জানান, মাহবুব হাঁসের খামার থেকে অভাবনীয় সফলতা অর্জন করেছে। তার দেখাদেখি আমারও একটি হাঁসের খামার করার ইচ্ছা রয়েছে। আরেক প্রতিবেশী রুহুল আমিন জানান, ইতিমধ্যে আমিও জিনডিং জাতের ১০০ হাঁসের অর্ডার দিয়েছি।


উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার হাবিবুর রহমান জানান, মাহবুব আমাদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রেখেছে। তিনি পরামর্শ অনুযায়ী হাঁস পালন করছে। তার হাঁস পালন দেখে এ উপজেলার অনেক যুবকই হাঁস পালনে আগ্রহী হবে।


বিবার্তা/উত্তম/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com