লক্ষ্মীপুরের মাটির নিচে ‘পর্তুগিজ জাহাজ’
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৮, ১৮:৫৬
লক্ষ্মীপুরের মাটির নিচে ‘পর্তুগিজ জাহাজ’
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা উপকূলে পুকুর খনন করতে গিয়ে মাটিচাপা থাকা একটি ‘জাহাজের’ সন্ধান মিলেছে। স্থানীয়দের ধারণা, এটি ২০০ বছরের পুরনো ‘পর্তুগিজ জাহাজ’ হতে পারে। ঘটনাস্থল পরিদর্শন করতে প্রত্নতত্ত্ব বিভাগে চিঠি পাঠিয়েছে উপজেলা প্রশাসন।


জানা যায়, প্রায় ২০০ বছর আগে নদী থেকে জেগে ওঠে চর রমিজ ইউনিয়ন। পরবর্তীতে সেখানে আবাদি জমি ও বসতি গড়ে উঠে। এই চরসহ রামগতি উপজেলার বিশাল অংশ ছিলো উত্তাল মেঘনারই অংশ। এ রুটে চলাচল করতো বড় বড় জাহাজ। পর্তুগিজরাও এ পথে যাতায়াত করতো।


সম্প্রতি নদীভাঙনে ক্ষতিগ্রস্ত এক কৃষক পরিবার চর আফজল গ্রামে জমি ক্রয় করে বাড়ি করেন। নিজ পরিবারের ব্যবহারের জন্য জমির মালিক মাহফুজ বসতঘরের পাশে পুকুর খনন করছিলেন। খননের এক পর্যায়ে জাহাজের ‘মাস্তুলের’ খোঁজ পান শ্রমিকরা। জাহাজের ‘মাস্তুল’ দেখতে প্রতিদিনই লক্ষ্মীপুর ও নোয়াখালীসহ আশপাশের জেলার লোকজন ভিড় করছেন। অন্যদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।



স্থানীয় সচেতন মহলের ধারণা, প্রাকৃতিক দুর্যোগ কিংবা কোনো দুর্ঘটনায় প্রায় ২০০ বছর আগে নদীতে ডুবে যায় এ জাহাজ। পরবর্তীতে আর উদ্ধার করা সম্ভব হয়নি। কেউ কেউ ধারণা করছেন, পর্তুগিজ বণিকদের ব্যবহৃত জাহাজ এটি। এতে ধনরত্ন, অস্ত্রসস্ত্রসহ মূল্যবান সম্পদ থাকতে পারে।


স্থানীয়রা আরো মনে করেন, বিষয়টি প্রত্নতত্ত্ব বিভাগের নজরে আনা জরুরি। গবেষণায় জানা যাবে এটি কী? এবং এর রহস্য ও ইতিহাস।


জমির মালিক মাহফুজের ছেলে হেলাল জানান, পুকুর খননের এক পর্যায়ে জাহাজের মাস্তুল দেখতে পাওয়া যায়। সে কারণে খনন শেষ করা সম্ভব হয়নি। তবে জাহাজ কিনা তা নিশ্চিত হতে এলাকার লোকজন টিউবওয়েল মিস্ত্রি দিয়ে ঘটনাস্থলে পাইপ বোরিং করায়। দেখা যায় ১২-১৪ ফুট গভীরে গেলে পাইপ আটকা পড়ে। একইভাবে বেশ কয়েকবার ভিন্ন ভিন্ন স্থানে বোরিং করে এলাকার লোকজন ধারণা করেন, এটি বিশাল আকৃতির ‘জাহাজ’।


এ বিষয়ে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজগর আলী বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগে চিঠি পাঠানো হয়েছে।


বিবার্তা/ফরহাদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com