দুদিনেও শুরু হয়নি ডুবন্ত জাহাজের উদ্ধার
প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ২২:২২
দুদিনেও শুরু হয়নি ডুবন্ত জাহাজের উদ্ধার
বাগেরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সুন্দরবনের মধ্যে মোংলা বন্দর চ্যানেলে পশুর নদীর হারবাড়িয়ায় ৭৭৫ মেট্রিক টন কয়লা বোঝাই এমভি বিলাস নামের ডুবে যাওয়া লাইটার জাহাজটি উদ্ধার কাজ দ্বিতীয় দিনেও শুরু হয়নি। রবিবার ভোরে শুধুমাত্র ডুবন্ত জাহাজটির অবস্থান নির্ণয় করা কাজ সম্পন্ন হয়েছে।


এদিকে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে বলে নিশ্চিত করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।


সোমবার দুপুরে বাগেরহাট পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক (এডি) মো. এমদাদুল হকের নেতৃত্বে একটি দল পরিবেশের ক্ষয়ক্ষতি নিরূপণে পশুর নদীর দুর্ঘটনা কবলিত স্থান থেকে পানির নমুনা সংগ্রহ করেছে। এছাড়া ডুবন্ত কয়লার জাহাজ থেকে যাতে কোন ধরণের বর্জ্য ছড়িয়ে পড়তে না পারে সেজন্য বর্জ্য অপসারণকারী জাহাজ পশুর ক্লিনার-১ প্রস্তুত রাখা হয়েছে।


মোংলা বন্দর থেকে ৬০ নটিক্যাল মাইল দূরে সুন্দরবনের অভ্যন্তরে কয়লা বোঝাই এই লাইটার জাহাজ ডুবির ঘটনায় রবিবার বিকেলে মোংলা থানায় সাধারণ ডায়েরী করেছে সুন্দরবন বিভাগের চাঁদপাই ষ্টেশন কর্মকর্তা কামরুল হাসান।


এদিকে সুন্দরবনে কয়লা বোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, পশুর নদীকে কয়লা বোঝাই জাহাজ ডুবিতে সুন্দরবনের গাছের শ্বাসমূলসহ জীব বৈচিত্র্য ও জলজ-প্রাণীর ব্যাপক ক্ষয়ক্ষতি করবে। কারণ ইটভাটা ও সিরামিক কারখানাগুলোতে ব্যবহারের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত কয়লা সাধারণত নিচু মানের।


কয়লায় সালফার ডাই-অক্সাইড, নাইট্রাস অক্সাইড, কার্বন মনো-অক্সাইড, কার্বন ডাই - অক্সাইড, ক্লোরোফ্লোরো কার্বন প্রভৃতি সুন্দরবনের পানি, জীব ও বায়ুমণ্ডলকে দূষণ করবে। আর কয়লার ক্ষতিকর মিথেন গ্যাস সুন্দরবনের উদ্ভিদ ও ডলফিনসহ মাছের প্রজননের ক্ষতি করবে।


মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, ডুবন্ত নৌযানটি উদ্ধারে মালিক পক্ষ প্রয়োজনীয় ক্ষমতা সম্পন্ন বার্জসহ অন্যান্য মালামাল সংগ্রহ করে দ্রুত সময়ের মধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করতে নির্দেশ দেয়া হয়েছে।


বিবার্তা/ইমরুল/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com