তাপ বিদ্যুৎ শ্রমিকদের অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০০:২০
তাপ বিদ্যুৎ শ্রমিকদের অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উৎপাদন শ্রমিক হিসেবে নিয়োগের দাবিতে অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট শুরু করেছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন শ্রমিকরা। আন্দোলনরত শ্রমিকদের তিন দিনের আল্টিমেটাম শেষ হওয়ায় মঙ্গলবার সকাল ১০টা থেকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে এই অবস্থান ধর্মঘট শুরু করেছে প্রায় ৫শ’ শ্রমিক।


তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকে অবস্থান নিয়ে মঙ্গলবার সকাল ১০টায় আন্দোলনরত শ্রমিকরা অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট শুরু করে। কিন্তু দুপুর ১২টায় পুলিশ তাদের সেখান থেকে তুলে দিলে, তারা তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে রেল লাইনের ধারে অবস্থান নিয়ে এই কর্মসূচি অব্যাহত রাখে।


শ্রমিকরা জানায়, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা এই অবস্থান ধর্মঘট কর্মসূচি অব্যাহত রাখবেন। এতেও তাদের দাবি পূরণ না হলে তারা বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করবেন।


বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিক আন্দোলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ জানান, তারা তাপ বিদ্যুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে নিয়োজিত ছিল। এখন উন্নয়ন কাজ শেষ। শুরু হয়েছে উৎপাদন। কিন্তু তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ উৎপাদন কাজে তাদের নিয়োগ না দিয়ে, বাহির থেকে লোক নিয়ে এসে নিয়োগ দিয়েছে। এতে তারা কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছে। এজন্য কর্তৃপক্ষের নিকট বারবার আবেদন জানিয়ে আসার পর কর্তৃপক্ষ কোনো সাড়া না দেয়ায়, এখন তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।


এই বিষয়ে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের প্রকল্প পরিচালক চৌধুরী নুরুজ্জামান জানান, চিনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টার ন্যাশনাল শ্রমিক নিয়োগ করবেন, কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান এখন পর্যন্ত শ্রমিক নিয়োগের চাহিদা দেয়নি। ঠিকারি প্রতিষ্ঠান হারবিন ইন্টার ন্যাশনাল শ্রমিক নিয়োগের চাহিদা দেয়ার পর তাদেরকে নিয়োগের ব্যবস্থা করা হবে।


বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম জানান, যারা আন্দোলন করছে তারা উন্নয়ন শ্রমিক। তাই তাদের আন্দোলনের ফলে তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কাজে কোনো ব্যাঘাত সৃষ্টি হচ্ছে না। নতুন এই তৃতীয় ইউনিট থেকে বর্তমানে ৩শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে, যা জাতীয় গ্রেডে সরবরাহ করা হচ্ছে।


এদিকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের শ্রমিকরা আন্দোলন শুরু করায়, তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে, তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করতে দেখা গেছে।


বিবার্তা/মেহেদী/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com