ফুলবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩৯
ফুলবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন
ফুলবাড়ী(দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার ছোট যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন থামছে না। বালু উত্তোলনকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন জায়গায় গড়ে তোলা হয়েছে বালু মজুদ ও বিক্রির ঘাট। আর ওইসব ঘাটের বালু বহনকারী ট্রাক্টরগুলো বেপরোয়াভাবে যাতায়াত করায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ গ্রামীণ সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।


উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, শিবনগর ইউনিয়নের ছোট যমুনা নদীর দুটি স্থানে আতিয়ার রহমানকে বালু তোলার জন্য ইজারা দেয়া হয়েছিল। ইজারা দেয়া স্থানগুলো হলো বেলতলী ও গোপালপুর।


শর্তানুযায়ী ইজারাকৃত নির্দিষ্ট ঘাট ব্যতীত অন্য স্থানে বালু উত্তোলন সম্পূর্ণ অবৈধ। অভিযোগ উঠেছে সরকারী নিয়মনীতি না মেনে ইজারাদার আতিয়ার রহমান মিন্টু নির্দিষ্ট স্থান থেকে বালু উত্তোলনের পাশাপাশি তার নেতৃতে উপজেলার দৌলতপুর,খয়েরবাড়ী ইউনিয়নসহ ছোট যমুনা নদীর বিভিন্ন স্থানে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এমনকি ক্ষোদ ইজারাদার কর্তৃক সরকারি ডাককৃত ঘাট থেকে ড্রেজার মেশিন দিয়েও বালু তোলার অভিযোগ রয়েছে।


অভিযোগ উঠেছে খয়েরবাড়ী ইউনিয়নে ইউনিয়ন আওয়ামী লীগ নেতা এনামুল হক ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। পরে সেই বালু নদীর পাশে স্তূপ করে রেখে দিচ্ছেন। পরে সেখান থেকে বালু বিক্রি করছেন।


বারাই পাড়া গ্রামের মতি ও তোজাম্মেল হাজী নামে দুইজনও বারাইপাড়া ঘাট থেকে অবৈধভাবে বালু তুলছে। গর্ত করে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে যমুনা নদী সংলগ্ন বাঁধ। এদিকে নদী থেকে যত্রতত্র বালু উত্তোলনের ফলে কৃষি জমি নদীগর্ভে বিলীন হচ্ছে, অন্যদিকে বালু বোঝাই ট্রাক্টর চলাচল করায় রাস্তাঘাট ভেঙে যাচ্ছে। যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে সড়ক।


বালু ইজারাদার আতিয়ার রহমান মিন্টু বলেন, নদীতে পানি থাকায় বালু তোলা সম্ভব হচ্ছে না। সে কারণেই মেশিন দিয়ে বালু তোলা হচ্ছে। তবে সারাদেশে মেশিন দিয়ে বালু তোলা হচ্ছে। অন্যরা যদি তুলতে পারে তাহলে আমরা কেন পারবো না?


উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর বলেন, ইজারাকৃত নির্দিষ্ট ঘাট ব্যতীত অন্য জায়গা থেকে বালু উত্তোলন সম্পূর্ণ অবৈধ। ইজারাদার নির্দিষ্ট স্থান ছাড়া অন্য স্থানে বালু উত্তোলন করতে পারবে না।


বিবার্তা/মেহেদী/সুমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com