রোহিঙ্গা প্রত্যাবাসনে বহির্বিশ্বকে পাশে থাকার আহবান
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ২০:২৭
রোহিঙ্গা প্রত্যাবাসনে বহির্বিশ্বকে পাশে থাকার আহবান
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা প্রত্যাবাসনে বহির্বিশ্বকে বাংলাদেশের পাশে থাকার আহবান জানিয়েছেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ। বৃহস্পতিবার বেলা ১২টায় স্থানীয় হোটেলের একটি হল রুমে অনুষ্ঠিত উখিয়া বাঁচাও আন্দোলনের ব্যানারে রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ এক বৈঠক এই আহবান জানান।


রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সভাপতি ও উখিয়া বঙ্গমাতা মহিলা কলেজের অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী প্রত্যাবাসন সম্পর্কিত আলোচনায় বলেন, আগামী ২৩ জানুয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা থাকলেও কারা, কোন পথে এবং কিভাবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন করছেন তা এখনো স্পষ্ট হয়নি। যা নিয়ে রোহিঙ্গাদের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা।


তিনি বলেন, প্রায় ১০লাখ রোহিঙ্গার ভারে নুয়ে পড়া জনপদ উখিয়া-টেকনাফের মানুষ সার্বিক ভাবে বিপর্যস্থ। তথাপিও প্রধানমন্ত্রীর মানবিকতার প্রশ্নে এখানকার জনগণ বর্তমানেও রোহিঙ্গাদের বিভিন্ন ভাবে সাহায্য সহযোগিতা করে যাচ্ছে।


রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত কতিপয় এনজিওদের সতর্ক করে তিনি আরো বলেন, রোহিঙ্গাদের পাশাপাশি যে সমস্ত স্থানীয় জনসাধারণ রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রতি দৃষ্টি রাখতে হবে। যেমন ত্রাণ সামগ্রী, স্থানীয় ও রোহিঙ্গাদের মাঝে সম বণ্টন সহ রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এনজিওদের যা যা করা দরকার তাই করতে হবে।


রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক ও পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বৈঠকে বলেন, শুধুমাত্র তার ইউনিয়ন পালংখালীতে প্রায় ৫লক্ষাধিক রোহিঙ্গা এখন ক্যাম্পে বসবাস করছে। রোহিঙ্গাদের কারণ তার ভবিষ্যৎ রাজনীতি, সামাজিক প্রেক্ষাপট, গ্রামীণ আদালত, উন্নয়ন কর্মকাণ্ড সহ সব ধরনের ইউনিয়ন ভিত্তিক কার্যক্রম অচল হয়ে পড়েছে। রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি সম্পাদিত হওয়ায় তিনি আবারো প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়ে আন্তর্জাতিক বিশ্বকে প্রত্যাবাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থাকার উদাত্ত আহবান জানান।


এসময় উপস্থিত ছিলেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির উপদেষ্টা যথাক্রমে সাবেক উপজেলা চেয়ারম্যান মাহামুদুল হক চৌধুরী, অধ্যাপক আদিল উদ্দিন চৌধুরী, আবুল মনছুর চৌধুরী, কমিটির সহ-সভাপতি রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, হলদিয়া পালং ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম, জালিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী, রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী।


বৈঠকে নেতৃবৃন্দরা রোহিঙ্গা প্রত্যাবাসন সহ উখিয়া-টেকনাফের সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সাথে সাক্ষাৎ ও আগামী ২৩ জানুয়ারি উখিয়ায় একটি বিশাল জন সমাবেশের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


বিবার্তা/আজাদ/শান্ত

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com