ডাক্তার ও ওষুধ সংকটে রাজপথে নামার ঘোষণা সাংবাদিকদের
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ১৬:০১
ডাক্তার ও ওষুধ সংকটে রাজপথে নামার ঘোষণা সাংবাদিকদের
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ডাক্তার, ওষুধ থেকে শুরু করে নানা সংকটে জনসাধারণকে সঙ্গে নিয়ে তালার সাংবাদিকরা এবার রাজপথে নামার ঘোষণা দিয়েছেন। সোমবার সকাল ১১টায় তালা প্রেসক্লাবের ব্যানারে তালাবাসী এদিন মানববন্ধন করবেন তালা প্রেসক্লাবের সামনে।


এর আগে অভিযোগের প্রেক্ষিতে সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে তালা হাসপাতালের সার্বিক স্বাস্থ্য সেবার তথ্যবহুল সংবাদ প্রকাশিত হয়। এতে ব্যাপক সাড়া পড়ে ভুক্তভোগী সাধারণ মহলে। উঠে আসে ডাক্তারসহ স্বাস্থ্য সেবার অজানা গুরুত্বপূর্ণ সব তথ্য।


গণ মানুষের ব্যাপক আগ্রহ চিত্র তুলে ধরে পরের দিন এর ফলোআপ প্রকাশিত হয় সংশ্লিষ্ট পত্রিকায়। তবে রিপোর্ট প্রকাশের পর হাসপাতালের ডাক্তারসহ অভ্যন্তরে খানিকটা গতি আসলেও সংকট কাটেনি। ঠিক এমন অবস্থায় জনদাবির প্রেক্ষিতে তালা প্রেসক্লাবের পক্ষ থেকে এমন আয়োজন করা হয়।


প্রসঙ্গত, সাতক্ষীরার তালা উপজেলায় প্রায় সাড়ে তিন লাখ মানুষের চিকিৎসা সেবার জন্য স্থানীয় সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়োজিত রয়েছেন মাত্র ৬ জন ডাক্তার। পর্যাপ্ত ঔষধ বরাদ্দ থাকলেও তা ঠিকমত বণ্টন হয় না রোগীদের মাঝে। খাদ্য তালিকাতেও রয়েছে অনেক সমস্যা। অফিস টাইমেও হাসপাতাল কোয়ার্টারে বসে প্রাইভেট রোগী দেখেন একাধিক ডাক্তার। ঝামেলা এড়াতে জরুরী রোগীদের শিফট করা হয় অন্য হাসপাতালে।


হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিনটি বিকল থাকায় রোগী সাধারণকে জরুরী এক্স-রে করাতে বাইরের প্রাইভেট ক্লিনিক থেকে শুরু করে ছুটতে হয় জেলা সদর সাতক্ষীরায়। এ্যাম্বুলেন্সটি চালু থাকলেও এর ভাড়া নেয়া হয় বাইরের প্রাইভেট গাড়ির চেয়েও বেশি। ফলে উপজেলা ছাড়াও বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন আগত শত শত রোগীরা চিকিৎসা সেবা না নিয়েই ফিরে যান বাড়ি বা অন্য ক্লিনিকে।


হাসপাতাল সূত্র জানায়, তালা ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালটির জন্য ৩৪ জন ডাক্তারের পদ থাকলেও সেখানে রয়েছেন মাত্র ৬ জন। ২৩১ জন কর্মচারীর পদ থাকলেও আছেন ১৫৫ জন। হাসপাতালে নেই কোনো অভিজ্ঞ ডাক্তার, নেই কোনো সার্জন, এ্যানেসথেসিয়া, গাইনী, চক্ষু, কনসালটেন্ট ও মেডিসিন বিশেষজ্ঞ। এই অসংখ্য নেই এর ভিড়ে হাসপাতালটি যেন আজ নিজেই রোগী।


যে কারণে হাসপাতালে কোন জটিল রোগী আসলেই খুলনা মেডিকেল অথবা সাতক্ষীরা সদর হাসপাতালে পাঠান দায়িত্বরতরা। ডাক্তার থেকে শুরু করে নানাবিধ সংকটে চিকিৎসা সেবায় ভোগান্তির পাশাপাশি বিরাজ করছে চরম বিঘ্নতা এমনটাই জানান সেখানকার ডাক্তাররা।


তালা হাসপাতালের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কুদরত-ই-খুদা জানান, প্রায় সব হাসপাতালে একই রকম ডাক্তার সংকট চলছে। ডাক্তার স্বল্পতার কারণে চিকিৎসা সেবা কিছুটা হলেও বিঘ্নিত হচ্ছে, তাই হাসপাতাল কর্তৃপক্ষ তাদের চাহিদার কথা উপরিমহলকে জানিয়েছেন।


এ প্রসঙ্গে কথা হয়, তালা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা খানমের সাথে। তিনি জানান, ডাক্তার সংকট থেকে শুর করে বিভিন্ন অনিয়মের কারণে উপজেলাবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এটা নিতান্তই দুঃখজনক ব্যাপার। এসব ব্যাপারে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি জানান।


এব্যাপারে তালা প্রেসক্লাবের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু স্বাস্থ্য সংকট নিয়ে আগামী ১৫ জানুয়ারি তালা হাসপাতালের সামনে মানব বন্ধন কর্মসূচীর বিষয়টি নিশ্চিত করে বলেন, অনতি বিলম্বে তালার স্বাস্থ্য সেবায় পরিবর্তন না আসলে জনসাধারণকে সাথে নিয়ে তারা ভবিষ্যতে আরো বড় ধরণের কর্মসূচী ঘোষণা করবেন।


বিবার্তা/সেলিম/শান্ত

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com