ঐতিহ্যবাহী মাছের মেলা
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১৫:৪৭
ঐতিহ্যবাহী মাছের মেলা
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌলভীবাজারের শেরপুরে কুশিয়ারা নদীর তীরে তিনদিন ধরে চলছে ২০০ বছরের ঐতিহ্যবাহী মাছের মেলা। এ মেলা শুরু শনিবার শেষ হবে।


পৌষ সংক্রান্তি উপলক্ষে শেরপুরে কুশিয়ারা নদীর তীরে প্রায় ২০০ বছর আগে থেকে মাছের মেলাটি শুরু হলেও এটি এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ এই তিন জেলার মিলনস্থল শেরপুর এলাকায় বসে মাছের মেলা। বিভিন্ন স্থান থেকে ক্রেতারা দেশীয় প্রজাতির টাটকা মাছ কিনতে আসেন এ মেলায়।


এবারের মেলায় হাকালুকি, টাঙ্গুয়া, হাইল হাওর ছাড়াও সুরমা ও কুশিয়ারা এবং মেঘনার ছোটো বড় নানা জাতের অসংখ্য মাছ এসেছে। এরমধ্যে রয়েছে ৬০ থেকে ৯০ কেজি ওজনের বাঘা মাছ। এছাড়াও রয়েছে আইড়, চিতল, রুই, কাতল, মৃগেল, কালবাউস, বোয়ালসহ নানা জাতের মাছ।


মৌলভীবাজার জেলা শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে শেরপুরে কুশিয়ারা নদীর তীরে ঐতিহ্যবাহী এ মাছের মেলা বসে পৌষ সংক্রান্তি উপলক্ষে।


মাছ ব্যবসায়ী কবির মিয়া জানান, হাকালুকি হাওড় থেকে মাছ নিয়ে মেলায় এসেছেন তিনি। মেলার ১৫-২০ দিন আগ থেকেই মাছ সংগ্রহের কাজ শুরু করেন। মেলার জন্য একটি বছর অপেক্ষা করেন মাছ ব্যবসায়ীরা।



রেদওয়ান নামের মাছের মেলা ঘুরতে আসা এক ক্রেতার সাথে কথা হলে তিনি জানান, গত বছর থেকে এই বছর মেলায় মাছের দাম একটু বেশিই মনে হচ্ছে, তবুও দেখা যাক শেষ বিকেলে কী হয়।


এটি যদিও মাছের মেলা নামে পরিচিত তথাপি মাছ ছাড়াও বিভিন্ন পসরার কয়েক হাজার দোকান বসে এখানে। মেলায় মাছ ছাড়াও ফার্নিচার, গৃহস্থলী সামগ্রী, খেলনা ও নানা জাতের দেশীয় খাবারের দোকানসহ গ্রামীণ ঐতিহ্যের দোকানও স্থান পায়। এছাড়াও রয়েছে বায়োস্কোপ ও চরকি খেলা।


শেরপুর ইউনিয়নের চেয়ারম্যান অরবিন্দু পোদ্দার বাচ্চু জানান, মেলা ঘিরে সব ধরনের অসাধু কার্যকলাপ বন্ধ করতে এবং মেলাকে আনন্দময় করতে প্রশাসনের সহযোগিতায় এ বছর সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।


মৌলভীবাজার মডেল থানার ওসি সোহেল আহমদ বলেন, মেলা ঘিরে সব ধরনের অসাধু কার্যকলাপ বন্ধ করতে প্রশাসনের সর্বদা টহল রয়েছে ।


বিবার্তা/আরিফ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com