জমি দখলের চেষ্টা
ধামরাইয়ে ২৪ বিঘা জমির লেবু গাছ কেটে ফেলেছে সন্ত্রাসীরা
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৮, ১০:২৫
ধামরাইয়ে ২৪ বিঘা জমির লেবু গাছ কেটে ফেলেছে সন্ত্রাসীরা
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কম দামে জমি বিক্রি করতে না চাওয়ায় ঢাকার ধামরাই উপজেলায় রাতে কৃষকদের প্রায় ২৪ বিঘা জমির উপর লেবু বাগান ও বিভিন্ন প্রকার গাছ উপরে ও কেটে ফেলে জমি দখলের চেষ্টা করেছে সন্ত্রাসীরা। এ ঘটনায় ওই এলাকায় স্থানীয়দের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। গাছ কেটে ও উপরে ফেলার সময় বাধা দেয়ায় সন্ত্রাসীরা পাঁচজনকে পিটিয়ে আহত করেছে।


ঘটনাটি ঘটেছে শুক্রবার রাতে ধামরাইর বাইশাকান্দা ইউনিয়নের বাইশাকান্দা গ্রামে। সন্ত্রাসীরা ওই কৃষকদের পথে বসিয়েছে বলে অভিযোগ উঠেছে।


এলাকাবাসী জানায়, ধামরাইর বাইশাকান্দা গ্রামের কৃষক আব্দুল কাদের, খোরশেদ আলম, আনিছুর রহমান, নুরুল ইসলাম, মোকছেদ আলী, মোস্তফা হোসেন, মহেন্দ খান, সন্তুজ খাঁ, ছায়েদ আলী, মোস্তফা হোসেন, আব্দুল সেলিম ও আশকারুল্লাহসহ ১২ জন কৃষক তাদের নিজস্ব ২৪ বিঘা জমিতে লেবু বাগান করে লেবু বিক্রি করে জীবিকা নির্বাহ করছিলেন। এছাড়া ওই জমিগুলোতে বিভিন্ন প্রকার গাছও ছিলো।


গত কয়েকদিন ধরে ওই ২৪ বিঘা জমি স্থানীয় ডোলা এগ্রিকারচাল ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের কাছে বিক্রির জন্য কৃষকদের চাপ দিচ্ছিলেন ধামরাইর আমছিমুর এলাকার শীর্ষ সন্ত্রাসী ও ভুমিদস্যু সাইফুল ইসলাম। কৃষকরা কমদামে জমি বিক্রি করতে না চাওয়ায় শুক্রবার রাতে বেশ কয়েকটি ভেকু দিয়ে সারারাত সাইফুল ইসলাম, বাহাদুর খাঁন ও জাহাঙ্গীর আলমসহ সন্ত্রাসীরা ওই ২৪ বিঘা জমির উপর লেবু বাগান ও বিভিন্ন প্রকার গাছ উপরে ও কেটে ফেলে জমি দখলের চেষ্টা করে।



লেবু বাগানের গাছগুলোতে অনেক লেবু ছিল। যার অনুমানিক মুল্য কয়েক লাখ টাকা। এছাড়া গাছগুলোর মুল্যও কয়েক লাখ টাকা। পরে শনিবার সকালে খবর পেয়ে কৃষকরা জমিতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। সন্ত্রাসীরা কৃষকদের পথে বসিয়েছে। লেবু বিক্রি ও গাছ বিক্রির টাকায় সংসার চালানোর পাশাপাশি ছেলেমেয়েদের পড়ালেখার খরচ চালাতো কৃষকরা।


এদিকে সকালে সন্ত্রাসীরা ওই জমিতে লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে অবস্থান নিলে কৃষকরা বাধা দিতে গেলে সন্ত্রাসীরা প্রায় পাঁচজনকে পিটিয়ে আহত করে। এছাড়া বিষয়টি প্রশাসনকে জানালে তাদেরকে হত্যা করে লাশ মাটির নিচে পুতে রাখারও হুমকি দেন সন্ত্রাসীরা।


জীবন থাকতে সন্ত্রাসীদের জমি দখল করতে দেয়া হবে না বলে জানিয়েছে কৃষকরা। ওই ২৪ বিঘা জমির মুল্য কয়েক কোটি টাকা। এ ঘটনায় অসহায় কৃষকরা তাদের জমি রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।


আব্দুল কাদের নামের এক কৃষক জানান, সন্ত্রাসীরা ওই জমির আশেপাশে কাটা তারের বেড়া দেয়ারও চেষ্টা করেছে।


এলাকাবাসীর অভিযোগ, সাইফুল এর আগেও জোরপূর্বক ওই এলাকার কয়েক বিঘা জমি কম দামে ওই কোম্পানির কাছে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেন। প্রশাসনকে ম্যানেজ করেই কৃষকদের লেবু বাগান ও গাছ কেটে ফেলে জমি দখল করার চেষ্টা করেছেন বলে দাবি করেছেন সন্ত্রাসী সাইফুল ইসলাম ও তার সঙ্গীরা।


এ বিষয়ে ধামরাইর সংসদ সদস্য এম এ মালেক বলেন, অভিযোগ করা হলে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


অভিযোগ পেলে সন্ত্রাসীদের বিরুদ্ধে তদন্ত করে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছেন ধামরাই থানার অফিসার ইনচার্জ শেখ রিজাউল হক দিপু। এ ঘটনায় ধামরাই থানায় সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com