দুর্লভ হয়ে যাচ্ছে খেজুর রসের পিঠা-পায়েশ
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৮, ১৪:৫৯
দুর্লভ হয়ে যাচ্ছে খেজুর রসের পিঠা-পায়েশ
মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীতকাল মানেই গ্রামগঞ্জে খেজুর রসের পিঠা পায়েশ উৎসব। এসময় গ্রামের বাড়িতে অতিথি মানেই খেজুর রসের পিঠা পায়েশের আপ্যায়ন। তবে বর্তমানে এ উৎসব হারিয়ে যাচ্ছে। কালের আবর্তে ও নির্বিচারে খেজুর গাছ নিধনের ফলে রস মিলছে না পৌর সদরসহ পার্শ্ববর্তী গ্রামাঞ্চলে। শীতে রসের পিঠা ও আয়েশ করে পায়েস খাওয়া অনেকটাই দুস্কর হয়ে পড়েছে।


বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার যেসব গাছিরা এ পেশায় জড়িত ছিলেন তাদের আজ খুঁজে পাওয়া দায়। এখন তারা বেছে নিচ্ছেন অন্য পেশা। তবে গাছ স্বল্পতার কারণে থেমে নেই খেজুর গাছ থেকে রস সংগ্রহের কাজ। যে ক’টি রয়েছে তা নিয়েই ব্যস্ত সময় পার করছেন সংশ্লিষ্ট গাছিরা।


বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ইট ভাটার জ্বলানি হিসেবে খেজুর গাছ ব্যবহার করছে। ফলে দিন দিন কমছে এ গাছের সংখ্যা। তবে উপজেলায় বিভিন্ন গ্রামের মাঠে আর মেঠোপথের পাশে বেশকিছু গাছ দাঁড়িয়ে আছে কালের সাক্ষী হয়ে।


স্থানীয়রা জানান, অতীতে এখানকার খেজুর রসের যে যশ ছিল তা ক্রমেই হারিয়ে যাচ্ছে। শীতের সকালে গ্লাসভর্তি খেজুর রস খেয়ে দিন শুরু হতো। সন্ধ্যার রস হয়ে উঠতো আরো মজাদার। বেশ লোভনীয় রসের তৈরি গুড় ও পাটালি। গ্রামাঞ্চলের প্রতিটি ঘরে খেজুর রস দিয়ে পিঠা-পুলি-পায়েস তৈরির ধুম পড়ত। কৃষক পরিবার থেকে শুরু করে সবার কাছেই মুড়ি, চিড়া, পিঠা বেশ প্রিয়।


শেখপাড়া গ্রামের গাছি স্বপন হাওলাদার জানান, ইটভাটায় খেজুর গাছের চাহিদা থাকায় লোকজন এসব গাছ বিক্রি করে দিচ্ছে। এখন যে ক’টা গাছ আছে তা থেকেই রস সংগ্রহ করছে গাছিরা। তবে অনেকেই বেছে নিচ্ছেন অন্য পেশা। একসময় খেজুর রস দিয়ে ১৫০ থেকে ২০০ মণ গুড় তৈরি করতো গাছিরা। পরিবারের চাহিদা মিটিয়ে বিভিন্ন স্থানে এ গুড় বিক্রি করে সংসার চালাতো তারা।


শিক্ষক মো. মনিরুজ্জামান জানান, শীতকালে খেজুর রস ও রসের পিঠা বেশ জনপ্রিয় হলেও খেজুর গাছ হ্রাস পাওয়ায় এখন তা দুর্লভ। টাকা দিয়েও রস পাওয়া কষ্টকর।


গাছি মো. মজিবর জানান, আগের মতো খেজুর গাছ নেই। এখন ২০০-২৫০ টাকায়ও এক হাড়ি রস পাওয়া যায় না। তাই রসের পিঠা-পায়েশও খাওয়া হয় না।


বিবার্তা/রাজীব/নুর/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com