নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা উপকূলের শিক্ষার্থীরা
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৮, ১৫:০৪
নতুন বইয়ের ঘ্রাণে মাতোয়ারা উপকূলের শিক্ষার্থীরা
কলাপাড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নতুন বই হাতে পেয়ে উপকূলের শিশু শিক্ষার্থীদের মাঝে খুশির জোয়ার বইছে। ওইসব শিশুরা এক একটা করে বইয়ের পাতা উল্টাচ্ছে আর গন্ধ শুঁকে শুঁকে একে অপরের সাথে আনন্দ ভাগাভাগি করছে।


এখন ওইসব শিশু শিক্ষার্থীরা তাদের নতুন বই যাতে ছিঁড়ে না যায় সে জন্য মলাট দেয়ার প্রস্তুতি নিয়েছে। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার সর্বত্রই প্রতিটি বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে পাঠ্য পুস্তক বিতরণ করা হয়েছে। বিদ্যালয়গুলোতে ঘুরে একই চিত্র দেখা গেছে।


সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিদ্যালয়ের মূল ফটকের তালা খোলার আগেই বিদ্যালয় মাঠে এসে ভীড় করছে বিভিন্ন শ্রেণির শিশু শিক্ষার্থীরা। স্কুলের তালা খুলে দেয়ার পর পরই ক্লাসে ঢুকে তারা বইয়ের পাতা উল্টিয়ে গল্প ও কবিতা একে অপরকে দেখাচ্ছে। কেউ কেউ উচ্চস্বরে আবৃত্তি করছে কবিতা। আবার নতুন বই হাতে নিয়ে বিদ্যালয় মাঠে খুশিতে ছুটাছুটি করছে। প্রথম দিনে বই সংগ্রহ করতে না পারা অনেক শিক্ষার্থীদের বিদ্যালয়ে বই নিতে আসতে দেখা গেছে।


উপজেলার শিক্ষা আফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় সরকারি ও বে-সরকারি মিলিয়ে মোট ২৬৯ টি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী রয়েছে। বছরের প্রথম দিন থেকে ওইসব শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেয়া হয়েছে।


উপজেলার চাকামইয়া ইউনিয়নের কাঠালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর শিক্ষার্থী আবির, সুমাইয়া আক্তার ইমা, ফোরকান হোসেন ও জুথি রানী বলে, বই যাতে ছিড়ে না যায় সে জন্য ক্যালেন্ডারের পাতা দিয়ে মলাট দিবো। নতুন বই পেয়ে আনন্দ উল্লাসে ৪র্থ শ্রেনীর শিক্ষার্থী রিনা ঘোষ, সৌরভ হাওলাদার, কুলসুম বেগমের সাথে কথা হলে তারা বলে, স্যারেরা প্রতিদিন নতুন বই নিয়ে স্কুলে আসতে বলছেন। আর বেশী বেশী পড়তে বলেছেন।


কাঠালপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আইয়ুব আলী জানান, আমরা সময় মতো বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়েছি।


উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনিলাল সরকার জানান, বছরের প্রথম দিনই এক যোগে এ উপজেলার সব বিদ্যালয় গুলোতে আনুষ্ঠানিক ভাবে বই বিতরন করা হয়েছে।


বিবার্তা/উত্তম/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com