বুড়িগোয়ালিনীতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ০৫:০১
বুড়িগোয়ালিনীতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত
শ্যামনগর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আড়পাঙ্গাশিয়াতে কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।


বুধবার খ্রিস্টান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশের (সিসিডিবি) আয়োজনে ব্রট ফার ডাই ওয়েল্ট -এর অর্থায়নে প্রায় অর্ধশত কৃষকদের উপস্থিতিতে উক্ত কৃষি মাঠ দিবস অনুষ্ঠিত হয়।


এসময় শ্যামনগর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার ফারুক হোসাইন সাগর, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মণ্ডল, সাবেক ইউপি চেয়ারম্যান অসীম কুমার জোয়াদ্দার, সিসিডিবির উপজেলা সমন্বয়কারী দানেশ আলী মণ্ডল, সিসিডিবির গবেষণা কর্মকর্তা রেজাউল হকসহ অন্যান্য কর্মকর্তৃাবৃন্দ উপস্থিত ছিলেন।


কৃষি মাঠ দিবসে প্রধান অতিথি উপজেলা কৃষি অফিসার আবুল হোসাইন উপস্থিত থাকার কথা থাকলেও তিনি সরকারি কাজে ব্যস্ত থাকায় তার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।


এ বিষয়ে জানতে চাইলে সিসিডির উপজেলা সমন্বয়কারী দানেশ আলী মণ্ডল বলেন, আগেকার দিনে যে প্রচলিত ধান চাষ হতো, হাইব্রিড ধান চাষের প্রভাবে সেই প্রচলিত ধানচাষ এখন বিলুপ্তির পথে।


প্রচলিত প্রজাতির মধ্যে সোনা পাটনাই, সাদা মোটা, হলদেগোটাল, কুটে পাটনাই, গিচরাইল, চিনিকানাই, মন্তেশ্বর, জটা বালাম অন্যতম। হাইব্রিড ধান চাষের চেয়ে এই ধানগুলো চাষ করতে সার, কীটনাশক ও রাসায়নিক দ্রব্যের ব্যবহার অনেকাংশে কম হয়।


তাছাড়া রোগজীবাণু, পোকামাকড় ও কীটপতঙ্গের উপদ্রব অনেকটা কম। বর্তমানে বুড়িগোয়ালিনী তথা এতদাঞ্চলে মাটি ও পানিতে লবনাক্ততার পরিমাণ বেড়ে গেলেও সিসিডিবির সহযোগিতায় এবং নির্দেশনায় কৃষকেরা প্রচলিত পদ্ধতিতে ধান চাষ করে তারা সফলকাম হয়েছে।


বিবার্তা/সোহাগ/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com