রাজশাহীতে নবান্ন উৎসব ও প্রাণবৈচিত্র্য মেলা
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৭, ০০:৪৭
রাজশাহীতে নবান্ন উৎসব ও প্রাণবৈচিত্র্য মেলা
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বড়শীপাড়া গ্রামে নবান্ন উৎসব ও প্রাণবৈচিত্র্য মেলা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও গোগ্রাম এলাকার বাসিন্দাদের উদ্যোগে মঙ্গলবার দিনব্যাপি এই মেলা অনুষ্ঠিত হয়। মেলায় আয়োজকদের পক্ষ থেকে এলাকার ৪০ জন কৃষকের হাতে তুলে দেয়া হয় রবিশস্যের বীজ।


নবান্নের শুরুতে কৃষকের ঘরে নতুন ধানের উৎসব বাঙালী জাতীর প্রাচীন ঐতিহ্য। এই ঐতিহ্যকে বরণ করে নিতে মেলায় ৮টি স্টলে শীতের রকমারী পিঠাপুলি, নকশি কাঁথা, স্থানীয় বিভিন্ন প্রকারের বীজ, কৃষি কাজের ব্যবহৃত যন্ত্রপাতি, বৈচিত্র্যময় স্থানীয় সবজি ও ফলের প্রদর্শনী করেন বড়শীপাড়ার কৃষাণ-কৃষাণীরা। মেলায় বৈচিত্র্যময় ২২ ধরণের শস্য, ১৭ জাতের ডাল জাতীয় শস্য, ১৫ ধরনের মসলা ও ২৮ ধরনের কুড়িয়ে পাওয়া অচাষকৃত উদ্ভিদ উপস্থাপন করা হয়।


উৎসবমুখর এই মেলায় এলাকার নারী-পুরুষের অংশগ্রহণে গ্রামীণ নারীদের পাটি বুনন, বয়স্ক পুরুষদের তাদের গ্রামের চিত্রাংকন, শিশুদের বিস্কুট দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও তরুণীদের জন্য বউছি, যুবকদের জন্য পুকুরের বাঁশের উপর দিয়ে চলা, কৃষাণীদের মিউজিক্যাল চেয়ার ও কৃষকদের হাড়িভাঙা খেলার মধ্য দিয়ে নবান্নকে বরণ করে নেন সবাই।


মেলার দ্বিতীয় অধিবেশনে আলোচনা ও পুরষ্কার বিতরণী সভায় সভাপতিত্ব করেন গোগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবর রহমান। প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইসহাক। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান তৈয়বুর রহমান, মাটিকাটা আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল আওয়াল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বারসিকের সমন্বয়কারী তৌহিদুল আলম।


অনুষ্ঠান শেষে এ অঞ্চলের ঐতিহ্যবাহী গান গম্ভীরা পরিবেশন করা হয়। গম্ভীরার গানে গানে এলাকার জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা ও তা থেকে উত্তরণে করণীয় বিষয়ক তথ্য উপস্থাপন করেন পবা সাহিত্য পরিষদের সদস্যরা। বারসিকের সহযোগী সমন্বয়কারী এরশাদ আলীর সঞ্চালনায় পুরো অনুষ্ঠানটি পরিচালিত হয়। তাকে সহযোগিতা করেন বারসিকের কর্মকর্তা জাহিদ আলী ও শহিদুল ইসলাম শহিদ।


বিবার্তা/রিমন/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com