অবরোধ শেষে গভীর সমুদ্রে ইলিশ যাত্রা শুরু
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ১৯:১০
অবরোধ শেষে গভীর সমুদ্রে ইলিশ যাত্রা শুরু
কলাপাড়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দীর্ঘ ২২দিনের অবরোধ শেষে আবারো শুরু হয়েছে ইলিশ ধরা কার্যক্রম।


সোমবার সকাল থেকে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর ঘাটে ভিড়ানো হাজার হাজার মাছ ধরা ট্রলার গভীর সমুদ্রে ইলিশ শিকারে জন্য যাত্রা শুরু করেছে।


নদী ও সাগরে মাছের প্রাচুর্যতা থাকা স্বত্ত্বেও সরকারের আহবানে সাড়া দিয়ে অবরোধের সময় জেলেরা মাছ ধরা বন্ধ রাখে। সংশ্লিষ্ট সকল দফতরসহ জেলেদের সহযোগিতায় সফল হয়েছে ইলিশ সংরক্ষণ কার্যক্রম, এমন অভিমত মৎস্য অধিদফতরের।


স্থানীয় সূত্রে জানা গেছে, অবরোধ শেষে নদী ও সাগরে মাছ শিকারে যাওয়ায় জেলে পল্লীতে ছিল উৎসব আমেজ। আগে ভাগে নৌকা আর জাল মেরামতে করেছেন জেলেরা। অনেকদিন পরে জালে আবার ধরা পড়বে রুপালী ইলিশ এমন প্রত্যাশা জেলেদের। তবে অবরোধকালীন সময়ে সরকারি সহায়তা না পাওয়ায় ক্ষুব্ধ অনেক জেলে।


কুয়াকাটা খাজুরা জেলে পল্লীর জেলে আ. রহমান জানান, সরকারের অবরোধ মেনে ২২দিন ঘরেই বসে থেকেছি। অন্য কোন কাজ জানা না থাকায় এসময়ে পরিবার নিয়ে খুব দুর্ভোগে দিন পার করেছি। একই কথা বলেন অন্য জেলে ইব্রাহিম।


ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউপি সদস্যরা জানান, তালিকার বিপরীতে চালের বরাদ্দ কম থাকায় সব সময় সবাইকে এ সহযোগিতা দেয়া সম্ভব হয় না। এ নিয়ে অনেক জেলে ক্ষুদ্ধ হতে পারে।


সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুর ইসলাম জানান, মৎস্য অধিদফতর জেলেদের বুঝাতে সক্ষম হয়েছে যে, মা ইলিশ ও জাটকা রক্ষা করলে ইলিশের উৎপাদন বাড়ে। শুধু জেলে নয় আপারমর জনসাদারণ তথা নতুন প্রজন্ম বুঝতে সক্ষম, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ইলিশকে ডিম ছাড়ার সুযোগ এবং জাটকে বড় হওয়ার সুযোগ দিলে ইলিশ হয়ে উঠতে পারে মজবুত অর্থনীতির ভিত। সকলের সহযোগিতায় ইলিশ সংরক্ষণ কার্যক্রম সফল হয়েছে।


তবে ইলিশ সংরক্ষণ অভিযানকালে নদীতে জাল পাতার সময় ২২ হাজার ২০০ মিটার জাল জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালত ২ জেলেকে ১৫ দিনের জেল এবং ১ জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।


বিবার্তা/উত্তম/আমিরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com