৬ মাস ধরে পানির নীচে স্কুল মাঠ!
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৭, ১৬:৪১
৬ মাস ধরে পানির নীচে স্কুল মাঠ!
বড়াইগ্রাম (নাটোর), প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

৬ মাস ধরে পানির নীচে বড়াইগ্রাম উপজেলার রয়না ভরট সরকার বাড়ি উচ্চ বিদ্যালয়ের মাঠ। ব্যহত হচ্ছে শিক্ষার্থীদের খেলাধূলা কিংবা সমাবেশ। শুধু এ বছরই নয়, প্রতি বছরই বর্ষাকালে এমন দুরবস্থা থাকে সেখানে। তাতেও নজর নেই উর্দ্ধতন কর্তৃপক্ষের।


জানা গেছে, বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৯৩ সালে। প্রায় ৩’শ ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে বিদ্যালয়টিতে। মাঠটি খানিকটা নীচু হওয়ায় বৃষ্টির পানি জমে গত ৬ মাস যাবৎ মাঠটি পানির নীচে নিমজ্জিত রয়েছে। প্রতি বছরই বর্ষা কালে ৬-৭ মাস মাঠটি পানির নীচে ডুবে থাকে। ফলে বছরের অর্ধেক সময় শিক্ষার্থীরা খেলাধূলাসহ নিয়মিত জাতীয় সঙ্গীত পরিবেশন ও সমাবেশ করতে পারে না। শিক্ষার্থীসহ শিক্ষকদের পানি ডিঙ্গিয়ে শ্রেণীকক্ষে যেতে হয়। এতে তাদের কাপড়ের নীচের অংশ ভিজে যায়। দীর্ঘদিন মাঠে পানি জমে থাকায় ঘাসসহ বিভিন্ন দ্রব্যাদির পঁচা দুর্গন্ধে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। মাঠটি ভরাট করার জন্য একাধিকবার উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করলেও কোন ফল হয়নি।


বিদ্যালয়ের শিক্ষার্থী সোহাগ ও নিয়ন জানায়, বছরের প্রায় ৬-৭ মাস মাঠে এক হাঁটুপানি জমে থাকে। এতে আমরা খেলাধূলাসহ স্বাভাবিক হাঁটাচলাও করতে পারি না। স্কুলে এসে সারাদিন ঘরে বন্দী হয়ে থাকতে হয়।


প্রধান শিক্ষক খাদেমুল ইসলাম জানান, মাঠে পানি জমে থাকায় নিয়মিত সমাবেশ, পাঠদানে সমস্যাসহ বিদ্যালয় পরিচালনায় নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। তিনি মাঠটি ভরাটের জন্য দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।


উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, উপজেলা পরিষদের বরাদ্দ কম, তারপরও ধীরে ধীরে মাঠটি ভরাট করার চেষ্টা করা হবে। এছাড়া মাঠের জলাবদ্ধতা দুর করার জন্য একটি ইউড্রেন নির্মাণ করা হবে।


বিবার্তা/ফারুক/ইমদাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com