বুড়িমারী স্থলবন্দরে রেল যোগাযোগ বন্ধ
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১৩:৪০
বুড়িমারী স্থলবন্দরে রেল যোগাযোগ বন্ধ
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে রয়েছে। পানি প্রবাহ বেড়ে যাওয়ার কারণে রবিবার ভোর থেকে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।


লালমনিরহাটের রেলওয়ের সহকারী ট্রাফিক সুপারিয়েন্টেন্ট (এটিএস) সাজ্জাত হোসেন বিবার্তাকে জানান, বন্যার পানি লালমনিরহাট বুড়িমারী রেল লাইনের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রচণ্ড গতিতে পানি প্রবাহের কারণে বেশ কিছু স্থানে লাইনের নিচে সুড়ঙ্গ তৈরি হয়েছে। ফলে এ রুটের বুড়িমারী থেকে হাতিবান্ধা উপজেলার পারুলিয়া পর্যন্ত রেল চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণেই বুড়িমারী স্থলবন্দর তথা পাটগ্রাম, হাতিবান্ধা ও কালীগঞ্জ উপজেলা লালমনিরহাটসহ সারাদেশের সাথে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ।


তবে এ রুটে লালমনিরহাট থেকে কালীগঞ্জের-কাকিনা পর্যন্ত ধীর গতিতে রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে। সৃষ্ট বন্যায় লাইনের কোথাও ভেঙ্গে বা নষ্ট হতে দেখলে স্থানীয় রেল স্টেশনে খবর দিতে স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়েছে এই রেল কর্মকর্তা।


এদিকে রবিবার সকাল ৯টার দিকে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় বিপদ সীমার ৬৫ সেন্টিমিটার ওপর। পানি উন্নয়ন বোর্ডের তিস্তা ব্যারাজ ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বিবার্তাকে জানান, গত শুক্রবার থেকে তিস্তার পানি প্রবাহ বিপদসীমা অতিক্রম করছে। উজানের ঢল ও টানা কয়েকদিনের ভারি বর্ষণে শনিবার দিনভর বিপদ সীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও রাতে তা আরো বেড়ে যায়।


তিনি আরও বলেন, ব্যারাজ রক্ষার্থে তিস্তায় রের্ড এলার্ট জারি করে লোজনকে নিরাপদে সরে যেতে মাইকিং করা হয়েছে। গভির রাতে ব্যারাজের ফ্লাড বাইপাস উপচে পানি প্রবাহিত হয়। ব্যারাজ রক্ষার্থে ফ্লাড বাইপাস কেটে দেয়া দরকার হলেও স্থানীয়দের বাঁধায় তা সম্ভব হচ্ছে না। এ জন্য পুলিশ সদস্যরা এলেও কাজে আসছে না। ব্যারাজ রক্ষার্থে সেখানে সেনাবাহিনীর সহায়তা চান এ প্রকৌশলী।


রবিবার (১৩ আগষ্ট) সকাল ৯টায় ডালিয়া পয়েন্ট তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় (৫৩.০৫)। যা স্বাভাবিকের ( ৫২.৪ সেন্টিমিটার) ৬৫ সেন্টিমিটার ওপরে। ব্যারাজ রক্ষার জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।



বিবার্তা/জিন্না/প্লাবন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com