পানিবন্দি মানুষ, একজনের মৃত্যু, রেল চলাচল বন্ধ
দিনাজপুরে পানির তোড়ে ভেঙে গেছে শহররক্ষা বাঁধ
প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১০:০৭
দিনাজপুরে পানির তোড়ে ভেঙে গেছে শহররক্ষা বাঁধ
শাহ্ আলম শাহী, দিনাজপুর
প্রিন্ট অ-অ+

তিন দিনের টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢলের পানিতে দিনাজপুরে বন্যা দেখা দিয়েছে। পুনর্ভবা নদী ৮০ সেন্টিমিটার এবং আত্রাই নদীতে ৮৫ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পানির তোড়ে ভেঙে গেছে দিনাজপুরের শহর রক্ষা বাঁধ। পুনর্ভবা নদীর পানির তোড়ে আজ রবিবার ভোরে মাহুতপাড়া তুত বাগানের কাছে শহররক্ষা বাঁধ ভেঙে যায়। প্রথমে বিজিবি এবং পরে রংপুর ৬৬ ডিভিশশন পদাতিক সেনাবাহিনীর একটি বিশেষ উদ্ধারকারী টিম বাঁধটি মেরামতের চেষ্টা করছে। ইতিমধ্যে ডুবে গেছে শহরের বেশকিছু এলাকা। দ্রুতগতিতে বিভিন্ন এলাকায় বন্যার পানি প্লাবিত হচ্ছে। এতে চরম দুর্ভোগে পড়েছে শহরবাসী। অনেকে আশ্রয় নিয়েছে নিরাপদ স্থানে।


জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি আজ সকালে ভেঙে যাওয়া বাঁধ পরিদর্শন করেছেন। বন্যা দুর্গতদের ত্রাণ সহায়তা দিয়েছেন।


অন্যদিকে পানিবন্দি হয়ে পড়েছে জেলার ১৩টি উপজেলার কয়েক লাখ মানুষ। দেয়াল চাপা পড়ে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। পাবর্তীপুর-পঞ্চগড় লাইনে রেল চলাচল বন্ধ হয়ে গেছে। ফুলবাড়ী-ঘোড়াঘাট মহাসড়ক ও দিনাজপুর-পাবর্তীপুর সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। বড়পুকুরিয়া কয়লা খনি সড়ক তিন ফুট পানির নীচে রয়েছে। হিলি স্থল বন্দরে ব্যাহত হচ্ছে আমদানি-রপ্তানি কার্যক্রম। জলাবদ্ধতা আর অতি বর্ষণে সমগ্র জেলা জুড়ে শুরু হয়েছে অচল অব্স্থা। এছাড়াও সদর উপজেলায় ভেঙে গেছে আত্রাই নদীর বাঁধ। জেলার ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জে তলিয়ে গেছে দিনাজপুর-ঢাকা মহাসড়ক।



প্রবল বর্ষণে দিনাজপুরের কাহারোল উপজেলার পল্লীতে দেয়াল চাপা পড়ে আরোদা রানী দাস (৫০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তিনি কাহারোল উপজেলার ৬নং রামচন্দ্রপুর ইউনিয়নের নয়াবাদ দাসপাড়া গ্রামের সুধীর চন্দ্র দাসের স্ত্রী বলে জানা গেছে।


লালমনিরহাট রেল ডিভিশনের ডিআরএম নাজমুল ইসলাম জানান, পার্বতীপুর-পঞ্চগড় রেলপথের নয়নীব্রীজ ও কিসমত রেলস্টেশনের মাঝামাঝি নয়নীব্রীজ এলাকায় ৮শ মিটার রেলপথের উপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হওয়ায় পার্বতীপুর-সান্তাহার রেল পথে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। পঞ্চগড় রেল স্টেশনে আটকা পড়ে আছে ৮ডাউন মেইল ট্রেনটি। বন্যার পানি সরে না যাওয়া পর্যন্ত ওই পথে ট্রেন চলাচল বন্ধ থাকবে বলে তিনি জানান।


এদিকে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শনিবার বিকেলে দিনাজপুর পৌর এলাকার চাউলিয়াপট্টি, সাদুঘাট, রামনগর, লালবাগ এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন।


বিবার্তা/শাহী/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com