খোকন দুঃসময়ে শ্রমিকলীগের সংগঠক, সুসময়ে ফেরিওয়ালা
প্রকাশ : ১১ মার্চ ২০২০, ১৮:২৬
খোকন দুঃসময়ে শ্রমিকলীগের সংগঠক, সুসময়ে ফেরিওয়ালা
সোনাগাজী(ফেনী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফেনীর সোনাগাজী উপজেলা শ্রমিকলীগের সাবেক সাধারণ সম্পাদক নুর ইসলাম খোকন।এখন রিক্সাভ্যান নিয়ে বাড়ি বাড়ি গিয়ে পেপার ও ভাঙারি মালামাল সংগ্রহ করে ফেনীতে পাইকারের কাছে বিক্রি করেন।দিন শেষে রোজগার ২০০ থেকে ৩০০ টাকা।সে টাকায় ছয় জনের সংসার ও ছেলে মেয়েদের পড়ালেখা কোনোমতে চলে।


পৌরসভাস্থ মহেশ্চর গ্রামের পৈত্রিক ভিটায় জরাজীর্ন কুড়েঘর। প্রয়াত পিতা আবুল কালাম ছিলেন আমৃত্যু আওয়ামী লীগের কর্মী ও মুক্তিযোদ্ধা।পাঁচ ভাই সকলে আওয়ামী লীগের নিবেদীত কর্মী।দলের দুঃসময় ২০০৩ সালে সম্মেলনের মাধ্যমে তিনি সোনাগাজী উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।



২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন পর্যন্ত তিনি উক্ত দায়ীত্বে ছিলেন। অসুস্থ হওয়ায় দুদিন রাস্তায় নামতে পারেননি। বুধবার বিকেলে সোনাগাজীর ভোরের কাগজ কার্যালয়ে এসে নিজের অসহায়ত্বের কথা জানিয়ে খোকন বলেন, জোট সরকারের আমলে যখন আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা গ্রামছাড়া হয়েছে, কোনো সাংগঠনিক কর্মকাণ্ড ছিলনা।ঠিক তখন নিজের পকেটের টাকায় সম্মেলনের মাধ্যমে উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হই।সভাপতি হন আবু বকর সিদ্দিক। শ্রমিকলীগের একাধিক সভা সমাবেশে যুবদল সন্ত্রাসীরা হামলা করেছিল এতে আমার আপন ভাই গুলিবিদ্ধ হয়েছিল।দলের সকল আন্দোলনে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছিলাম।


তিনি বলেন, শ্রমিকলীগের কর্মীদের সহায়তায় ২০০৬ সালে আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল।২০০৮ সালে নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসে।দলের সুসময়ে আমরা সবদিক থেকে অবহেলিত।হাইব্রিড আর অনুপ্রবেশকারীদের ভিড়ে আমরা হারিয়ে গেলাম। আমার সাংগঠনিক পদটি কবে শূন্য হয়েছে কেন সাবেক হলাম কিছুই জানিনা।ফেরী করেও দুমুঠো ভাতের জোগাড় ও সন্তানদের পড়ালেখার খরচ চালাতে পারিনা। জরাজীর্ন ঘর সংস্কার করতে পারিনা। সরকার আমাদের উপজেলায় ২৮০টি ঘর দিয়েছে আমার ভাগ্যে জোটেনি।দলের দায়ীত্বশীল ব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরেও একটি ঘর পাইনি।শুনেছি টাকার বিনিময়ে চেয়ারম্যান এসব ঘরগুলো বিক্রি করে দিয়েছেন।


খোকন বলেন, আমাদের শেষ ভরসা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি।


উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মফিজুল হক বলেন, দলের দুঃসময়ের পরীক্ষিত সংগঠক শ্রমিকনেতা খোকন এখন ফেরীওয়ালা।এটা আমাদের জন্য খুবই লজ্জার বিষয়।খোকনসহ অসহায় কর্মীদের সহযোগিতা করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।


বিবার্তা/মনির/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com