বান্দরবানে মিলল বিরল প্রজাতির ‘বন ছাগল’
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৪:৪০
বান্দরবানে মিলল বিরল প্রজাতির ‘বন ছাগল’
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি ‘বন ছাগল’ উদ্ধার করা হয়েছে। উপজেলার সংরক্ষিত মাতামুহুরী বনাঞ্চলের দুর্গম ইয়ংনং মুরুং পাড়া থেকে এটিকে উদ্ধার করে বনকর্মীরা।


বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন বনবিভাগের কর্মীরা।


লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলেন, উদ্ধারকৃত বনছাগলের ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান নির্মাণ এবং শিকারের জন্যে এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যার কারণে ‘আইইউসিএন’ তালিকায় বিপন্ন প্রজাতি প্রাণী হিসেবে এটি অন্তর্ভুক্ত।


তিনি বলেন, ছাগলটিকে সংরক্ষণের জন্য কক্সবাজারের চকরিয়াস্থ ডুলহাজারার বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তা মাজহারুল ইসলামের নিকট হস্তান্তর করা হয়েছে।


স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় মুরুং বাসিন্দারা দুর্গম বন থেকে ছাগল ছানাটি (রেড সেরো) গত সপ্তাহে আটক করেন।


আরো জানা যায়, একটি কুকুরের সঙ্গে খেলা করতে দেখে স্থানীয়রা ছাগলটি ধরে এনে লালন-পালন করে। খবর পেয়ে লামা বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন।


এসময় মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মিনার চৌধুরী উপস্থিত ছিলেন। অভিযানে সহযোগিতা করেন স্থানীয় হেডম্যান ও কারবারীরা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanews24@gmail.com ​, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com